বিজ্ঞাপন

কোটা আন্দোলন—১৩ মিনিটের মৌন সমাবেশ বুয়েট শিক্ষার্থীদের

July 9, 2024 | 3:54 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাবি: সরকারি চাকরিতে বিদ্যমান কোটা ব্যবস্থা বাতিলের দাবিতে চলমান আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে মৌন সমাবেশ করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৯ জুলাই) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়টির শহিদ মিনারের সামনে শুরু হয় এই মৌন সমাবেশ। ১৩ মিনিট পর বেলা ১২টা ৪৩ মিনিটে সমাবেশ শেষ করেন তারা।

চলমান আন্দোলনে বুয়েট শিক্ষার্থীদের ‘নীরব অবস্থান’ নিয়ে সমালোচনা হয় নানান মহলে। চলমান আন্দোলনের অংশ হিসেবে গত ৬ জুলাই বুয়েটের সামনে দিয়ে বিক্ষোভ মিছিল প্রদক্ষিণকালে ‘বুয়েটে খবর দে, কোটা প্রথার কবর দে’সহ নানান স্লোগানে তাদের আন্দোলনে আসতে ‘উৎসাহ’ যোগান আন্দোলনকারী শিক্ষার্থীরা। তিনদিনের মাথায় আজ বুয়েট শিক্ষার্থীরা এই মৌন সমাবেশের আয়োজন করে।

এদিকে, অনুষ্ঠিত মৌন সমাবেশে সাংবাদিকদের সঙ্গেও কোনো কথা বলতে রাজি হননি বুয়েট শিক্ষার্থীরা। পরে তাদের একজন জানান, আগেরদিন (৮ জুলাই) গণমাধ্যমে দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে তারা তাদের দাবি তুলে ধরেছেন।

বিজ্ঞাপন

সংবাদ বিজ্ঞপ্তিতে তারা চলমান আন্দোলনকে ‘যৌক্তিক’ জানিয়ে সংহতি প্রকাশ করেন।

তারা বলেন, বর্তমান সময়ে এসে অধিকাংশ মুক্তিযোদ্ধা পরিবার স্বচ্ছল জীবন-যাপন করছে। তাদের পরিবারের নাতী নাতনিদের পূর্বের অনগ্রসর পরিস্থিতি মোকাবিলা করা লাগে নাই। এক্ষেত্রে অস্বচ্ছল মুক্তিযোদ্ধা পরিবারের কথা বিবেচনা করে ওদের সুবিধার্থে এবং মেধার স্বার্থে পূর্বের কোটা পদ্ধতি সংস্কার করা বাধ্যতামূলক।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/এনইউ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন