বিজ্ঞাপন

গত অর্থবছরের ৯ মাসে জিডিপি প্রবৃদ্ধি ৬.১২ শতাংশ

July 9, 2024 | 5:26 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: গত ২০২৩-২৪ অর্থবছরের নয় মাসে (তৃতীয় কোয়ার্টার পর্যন্ত ) জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ১২ শতাংশ। যা ওই অর্থবছরের ছয় মাসে ছিল ৩ দশমিক ৭৮ শতাংশ। শিল্প খাতের কারণে এবার মোট প্রবৃদ্ধি বেড়েছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ত্রৈমাসিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৯ জুলাই) সংস্থাটির ওয়েবসাইটে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। বিবিএসের হিসাবে বলা হযেছে, টাকার অংকে জিডিপি প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ৮ হাজার ৬৩২ বিলিয়ন টাকা বা ৮ লাখ ৬৩ হাজার ২০০ কোটি টাকা।

কৃষি খাত

পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে স্থির মূল্যে ২০২৩-২৪ অর্থবছরের তৃতীয় কোয়ার্টারে কৃষি খাতের প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ৪৬ শতাংশ। যা প্রথম ও দ্বিতীয় কোয়ার্টারে ছিল এক দশমিক শূন্য ৪ শতাংশ ও ৪ দশমিক ৬৫ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরে তৃতীয় কোয়ার্টারে প্রবৃদ্ধি ছিল এক দশমিক ৮৮ শতাংশ। যা প্রথম ও দ্বিতীয় কোয়ার্টারে ছিল শূন্য দশমিক ১৬ শতাংশ ও ৪ দশমিক ২২ শতাংশ।

বিজ্ঞাপন

শিল্প খাত

পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে স্থির মূল্য ২০২৩ অর্থবছরের তৃতীয় কোয়ার্টারে প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক শূন্য ৩ শতাংশ। যা প্রথম ও দ্বিতীয় কোয়ার্টারে ছিল ৯ দশমিক ৬৩ শতাংশ ও ৩ দশমিক ২৪ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের তৃতীয় কোয়ার্টারের প্রবৃদ্ধি ছিল ৪ দশমিক ৯৮ শতাংশ। যা প্রথম ও দ্বিতীয় কোয়ার্টারে ছিল ৭ দশমিক ২৩ শতাংশ ও ১০ শতাংশ।

সেবা খাত

বিজ্ঞাপন

পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে স্থির মূল্য ২০২৩-২৪ অর্থবছরের তৃতীয় কোয়ার্টারে প্রবৃদ্ধি হয়েছে ৪ দশমিক ৯৭ শতাংশ। যা প্রথম ও দ্বিতীয় কোয়ার্টারে ছিল ৩ দশমিক ৭৩ শতাংশ ও ৩ দশমিক শূন্য ৬ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের তৃতীয় কোয়ার্টারের প্রবৃদ্ধি ছিল ১ দশমিক ৪৭ শতাংশ, যা প্রথম ও দ্বিতীয় কোয়ার্টারে ছিল ৯ দশমিক ৭২ শতাংশ ও ৬ দশমিক ৬২ শতাংশ।

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন