বিজ্ঞাপন

আমাদের বিরুদ্ধে লিখুন : পানিসম্পদমন্ত্রী

December 20, 2017 | 3:46 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

আপনারা পত্র-পত্রিকায় আমাদের বিরুদ্ধে লিখুন! কিছু বলব না। কারণ আমরা জানতে চাই, আমাদের কোথায় ভুল হচ্ছে। আপনারা সত্য লিখলে আমাদের হাওর অঞ্চলের সমস্যা সমাধান করতে সুবিধা হবে বলে জানিয়েছেন, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

বুধবার সিরডাপ অডিটোরিয়ামে ‘ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট অব স্ট্রাকচার ইন্টারভেনশন ইন হাওর ইকো সিস্টেম অ্যান্ড ইনোভেশন ফর সলিউশন’ শীর্ষক এক জাতীয় সম্মেলনে সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি এ কথা বলেন।

সেন্টার ফর এনভাইরমেন্ট অ্যান্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিস অনুষ্ঠানটির আয়োজন করে।

বিজ্ঞাপন

সম্মেলনে পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেন, ‘আমাদের কাজেও লাগবে আবার ক্ষতিও করবে না, এমন ডিজাইনেই হাওরের বাঁধগুলা করা হয়েছে। সাংবাদিকরা পত্র-পত্রিকায় দেখান এখানে বন্যা হচ্ছে, সেখানে বন্যা হচ্ছে কিন্তু এটাও আপনাদের বলা উচিৎ যে বন্য বাঁধের বাইরে হচ্ছে। সেই অঞ্চলটা বন্যা হওয়ার জন্যেই আমরা তৈরি করেছি।’

নদী খননের মধ্য দিয়ে বন্যা পরিস্থিতি সামাল দিতে পারব বলে আমি মনে করি। আগে আমাদের সক্ষমতা ছিল না কিন্তু এখন আমাদের সক্ষমতা হয়েছে বলেও জানান তিনি।

পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মুহাম্মদ নজরুল ইসলাম এমপি (বীরপ্রতীক) বলেন, মানুষ সবসময় শর্টকাট খোঁজে, সস্তা খোঁজে তাই ঢাকা শহরের মানুষ বিভিন্ন ঝুঁকির সম্মুখীন হয়।

বিজ্ঞাপন

এছাড়া তিনি আরও বলেন, ‘হাওর অঞ্চলের মানুষ শুধু মাছ আর ফসলের ওপর নির্ভরশীল হবে না। তাদের প্রশিক্ষণ দেওয়ার দরকার আছে, যাতে বন্যার সময় ফসল ডুবে গেলেও তারা জীবিকা নির্বাহ করতে পারে।’

হাওর বোর্ডের মহাপরিচালক মুজিবুর রাহমান অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে বলেন,  ‘আমরা হাওর অঞ্চলের জীবন যাত্রার মান বাড়াতে কাজ করে যাচ্ছি। সরকারের মাস্টার প্ল্যান পূরণের মধ্যদিয়ে হাওর অঞ্চলের শিক্ষা স্বাস্থ্য ও কৃষির মান বাড়বে।’

স্যাটেলাইটের মাধ্যমে জিও মেট্রিক সিস্টেম দিয়ে বাংলাদেশের সকল নদী খুব কম সময়ের মধ্যেই ম্যাপে দেখা যাবে বলেও জানান তিনি।

সারাবাংলা/ শাও/এমআই/একে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন