বিজ্ঞাপন

তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

July 9, 2024 | 10:01 pm

সারাবাংলা ডেস্ক

রাজনৈতিক স্বাধীনতার দাবিতে ১৯৮৯ সালের বসন্তে বিক্ষোভে ফেটে পড়েছিলেন চীনা তরুণরা। তিয়েনআনমেন স্কয়ারে তারা জড়ো হলে কট্টরপন্থি সরকার আইনশৃঙ্খলা বাহিনী দিয়ে অস্ত্রের মাধ্যমে সে বিক্ষোভ নিয়ন্ত্রণ করেছিল। চীনা সরকারের ভাষ্য অনুযায়ীই ওই সময় প্রাণ হারান প্রায় দুই শ মানুষ, যদিও ধারণা করা হয় প্রাণহানির সংখ্যা ছিল সহস্রাধিক।

বিজ্ঞাপন

তিয়েনআনমেন স্কয়ারের সেই বীর বিপ্লবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (৯ জুলাই) বিকেলে প্রধানমন্ত্রী শহিদদের স্মৃতিস্তম্ভে নিবেদন করেছেন ফুলেল শ্রদ্ধা। এ সময় চীনা বিপ্লবী বীরদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন তিনি।

আধুনিক চীনের প্রতিষ্ঠাতা মাও সেতুংয়ের সমাধিস্থল ও চীনা কমিউনিস্ট পার্টির সভাস্থল গ্রেট হল অব দ্য পিপলের কাছাকাছি অবস্থিত তিয়েনআনমেন স্কয়ারের এই স্মৃতিস্তম্ভ।

চীনে রাষ্ট্রীয় সফরের দ্বিতীয় দিন বিকেলে সেখানে পৌঁছান প্রধানমন্ত্রী। এ সময় দুই দেশের জাতীয় সংগীত বাজানো হয়। বিউগলে করুণ সুর বেজে ওঠে।

বিজ্ঞাপন

এর আগে প্রধানমন্ত্রী তিয়েনআনমেন স্কয়ারে পৌঁছালে চীনা সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল তাকে রাষ্ট্রীয় সালাম জানায়।

চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের আমন্ত্রণে দ্বিপাক্ষিক সফরে সোমবার বেইজিং গিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই মধ্যে সফরের দ্বিতীয় দিন বেইজিংয়ে বাংলাদেশ আয়োজিত একটি বিজনেস সামিটে প্রধান অতিথি হিসেবে যোগ দিয়েছিলেন তিনি। ওই সামিটে দেশের বেসরকারি ১০টি কোম্পানির সঙ্গে চীনের বিভিন্ন কোম্পানির ১৬টি সমঝোতা স্মারক সই হয়েছে।

এ ছাড়া চীনা কমিউনিস্ট পার্টির উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দল সাক্ষাৎ করেছে প্রধানমন্ত্রীর সঙ্গে। এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) প্রেসিডেন্টও সাক্ষাৎ করেছেন তার সঙ্গে। সফরের তৃতীয় দিন বুধবার চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক রয়েছে প্রধানমন্ত্রীর। পরে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গেও বৈঠক হবে। সফর শেষ করে বুধবার রাতেই দেশের পথে রওয়ানা হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাসস।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

 

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন