বিজ্ঞাপন

কোটা আন্দোলন: ঢাকার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ

July 10, 2024 | 5:17 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে সারাদেশের সঙ্গে রেল যোগাযোগ বন্ধ হয়ে গেছে। ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর কারওয়ান বাজার ও মহাখালীর আমতলীতে রেললাইন অবরোধের কারণে দুপুর থেকে ঢাকার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (১০ জুলাই) সকাল থেকে আন্দোলন কর্মসূচির অংশ হিসেবে অবরোধ শুরু হয়। দুপুরের দিকে রেললাইন অবরোধ করেন শিক্ষার্থীরা। কমলাপুরের স্টেশন মাস্টার আনোয়ার হোসেন সারাবাংলাকে বলেন, ‘শিক্ষার্থীরা রেললাইন অবরোধ করেছেন। এ জন্য ঢাকায় কোনো ট্রেন ঢুকতে বা বের হতে পারছে না। আমরা প্রস্তুত আছি। লাইন ক্লিয়ার হলে ট্রেন চলাচল শুরু হবে।’ এদিকে, ঢাকার সঙ্গে সারাদেশের ট্রেন যোগাযোগ বন্ধ হওয়ায় সাধারণ মানুষ চরম ভোগান্তিতে পড়েছেন।

সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের ওপর চার সপ্তাহের স্থিতাবস্থা জারি করেছেন আপিল বিভাগ। আপিল বিভাগের এমন আদেশকে ‘আন্দোলন দমানোর কৌশল’ হিসেবে দেখছেন শিক্ষার্থীরা। তারা বলছে, দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন। এদিকে, সকাল-সন্ধ্যা সর্বাত্মক ‘বাংলা ব্লকেড’ কর্মসূচিতে কার্যত অচল হয়ে পড়েছে রাজধানী ঢাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন