বিজ্ঞাপন

কোটা আন্দোলন: ফের ‘ব্লকেড’ গুলিস্তান জিরো পয়েন্টে

July 10, 2024 | 6:04 pm

জবি করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের প্রতিবাদে দ্বিতীয় দিনের মতো গুলিস্তানের জিরো পয়েন্ট অবরোধ করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা। এ সময় তাদের সঙ্গে কবি নজরুল ও সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থীরা যোগ দেয়।

বিজ্ঞাপন

বুধবার (১০ জুলাই) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কাঁঠালতলা থেকে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়’-এর ব্যানারে শিক্ষার্থীরা আন্দোলনে নামেন। এর পর তারা প্রতিবাদ মিছিল নিয়ে রায়সাহেব বাজার, তাঁতীবাজার অতিক্রম করে গুলিস্তানের জিরো পয়েন্টে এসে অবস্থান নেয়।

অবরোধ ও আন্দোলন কর্মসূচি পালনের জন্য শিক্ষার্থীরা ব্যানার, জাতীয় পতাকা, শরীরে সাদা কাপড় জড়িয়ে মাঠে নামে। ‘রক্তের বন্যায় ভেসে যাবে অন্যায়’, ‘সারাবাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে‘, ‘ছাত্রসমাজের অ্যাকশন, ডাইরেক্ট অ্যাকশন’ ‘আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম’- স্লোগানে মুখরিত করছে। এ ছাড়া কোটা প্রথাকে তিরষ্কার করে গান, কবিতা গেয়ে প্রতিবাদ জানাচ্ছে।

আন্দোলন কতক্ষণ চলবে? জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, ‘দ্বিতীয় দিনের মতো আমরা জিরো পয়েন্টে অবস্থান করছি। আমাদের অবরোধ আড়াই থেকে তিন ঘণ্টা চলবে।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, সরকারি চাকরিতে সরাসরি নিয়োগের ক্ষেত্রে (৯ম থেকে ১৩তম গ্রেড) কোটা বাতিলসংক্রান্ত পরিপত্র অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। এই রায়ের প্রতিবাদে ৬ষ্ঠ দিনের মতো আন্দোলন কর্মসূচিতে পালন করছেন শিক্ষার্থীরা। যদিও আপিল বিভাগ আজ ওই রায়ের ওপর চার সপ্তাহের স্থিতাবস্থা জারি করেছেন। কিন্তু শিক্ষার্থীরা নির্বাহী আদেশের জন্য তাদের আন্দোলন চালিয়ে যাওয়ার কথা বলছে।

সারাবাংলা/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন