বিজ্ঞাপন

বাংলাদেশকে অনুদান ও ঋণ সহায়তা দেবে চীন: শি জিনপিং

July 10, 2024 | 7:40 pm

সারাবাংলা ডেস্ক

অনুদান, সুদমুক্ত ঋণ, রেয়াতি ঋণ ও বাণিজ্যিক ঋণ সহায়তা— চারটি উপায়েই বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বলেন, এ জন্য চীনের একটি কারিগরি কমিটি বাংলাদেশের সঙ্গে যৌথভাবে কাজ করতে খুব শিগগিরই ঢাকা সফর করবে।

বিজ্ঞাপন

বুধবার (১০ জুলাই) বিকেলে গ্রেট হল অব দ্য পিপলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ পরে বৈঠক নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন। বলেন, অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত বৈঠকটি ফলপ্রসূ হয়েছে।

বৈঠকে চীনের প্রেসিডেন্ট বলেন, তার দেশ বাংলাদেশের প্রতি সমর্থন অব্যাহত রাখবে। বাংলাদেশে চীনের বিনিয়োগ আরও বাড়াতে আগ্রহের কথাও বলেন তিনি।

বিজ্ঞাপন

বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলে বুধবার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নেতৃত্বে দ্বিপাক্ষিক বৈঠক হয়। ছবি: পিএমও

বাংলাদেশ ও চীন তাদের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন করবে। এ বিষয়টি মাথায় রেখে শি কৌশলগত ও গভীর সম্পর্ককে দ্বিতীয় পর্যায়ে নিয়ে যাওয়ার আগ্রহ প্রকাশ করেছেন।

শেখ হাসিনা গত কয়েক দশকে চীনের অভূতপূর্ব উন্নয়নকে উন্নয়নশীল দেশগুলোর জন্য অনুপ্রেরণার উৎস হিসেবে উল্লেখ করেন।

শেখ হাসিনা রোহিঙ্গা ইস্যু উল্লেখ করার আগে শি জিনপিং বলেন, আমি জানি আপনারা মিয়ানমার থেকে বাস্তুচ্যুত লাখ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছেন। এটি আপনার জন্য একটি চলমান সমস্যা। আমরা এটি সমাধানে আপনাকে সহায়তা করার জন্য যথাসাধ্য চেষ্টা করব।

বিজ্ঞাপন

মিয়ানমারের বর্তমান পরিস্থিতির কথা উল্লেখ করে শি জিনপিং জানান, প্রয়োজনে তারা মিয়ানমার সরকার ও আরাকান আর্মির সঙ্গে যোগাযোগ করে এ সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প এবং বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান এবং প্রধানমন্ত্রীর প্রেস সচিব মোহাম্মদ নাইমুল ইসলাম খান পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে প্রেস ব্রিফিংয়ে ছিলেন। বাসস।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন