বিজ্ঞাপন

চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

July 11, 2024 | 1:25 am

সারাবাংলা ডেস্ক

চীনের প্রধানমন্ত্রীর আমন্ত্রণে দ্বিপাক্ষিক রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিন দিনের এই সফরে চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং ছাড়াও দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন প্রধানমন্ত্রী। দুই দেশের মধ্যে সই হয়েছে বেশকিছু চুক্তি।

বিজ্ঞাপন

বেইজিং থেকে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইট (বিজি-১৭০৪) বুধবার (১০ জুলাই) দিবাগত রাত সাড়ে ১২টায় ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে।

এর আগে ফ্লাইটটি চীনের স্থানীয় সময় সময় রাত ১০টা ৫ মিনিটে (বাংলাদেশ সময় রাত ৮টা ৫ মিনিট) বেইজিংয়ের ক্যাপিটাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার পথে রওয়ানা দেয়।

আরও পড়ুন- বাংলাদেশকে অনুদান ও ঋণ সহায়তা দেবে চীন: শি জিনপিং

বিজ্ঞাপন

সোমবার (৮ জুলাই) চীন সফরে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোম থেকে বুধবার পর্যন্ত তিনি বেইজিংয়ে অবস্থান করেন। চীনের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক ছাড়াও বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন তিনি।

সফরের শেষ দিন বুধবার সকালে প্রধানমন্ত্রী গ্রেট হল অব দ্য পিপলে পৌঁছালে তাকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। সেখানে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং। সেখানেই দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে প্রতিনিধি পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠক হয়। পরে দুই দেশের মধ্যে ২১টি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়। এ সময় দুই দেশ সাতটি প্রকল্পের ঘোষণা দেয়।

পরে একই স্থানে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে চীনা প্রেসিডেন্ট বাংলাদেশের জন্য নানা ধরনের অনুদান ও অর্থঋণের মাধ্যমে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

বিজ্ঞাপন

এর আগে মঙ্গলবার একই স্থানে বাংলাদেশ আয়োজন করেছিল একটি ব্যবসায়িক সম্মেলন। চীনা ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে আকৃষ্ট করতে আয়োজিত সেই বিজনেস সামিটে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তিনি চীনা ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান। পরে তার উপস্থিতিতে দুই দেশের বিভিন্ন কোম্পানির মধ্যে বেসরকারি পর্যায়ে ১৬টি সমঝোতা স্মারক সই হয়।

মঙ্গলবার একই ভেন্যুতে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) প্রেসিডেন্ট সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রীর সঙ্গে। চীনা কমিউনিস্ট পার্টির একটি বিশেষ প্রতিনিধি দলও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে। বাসস।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন