বিজ্ঞাপন

শিক্ষার্থীরা রাস্তায় নামলে আইন অনুযায়ী ব্যবস্থা: ডিএমপি

July 11, 2024 | 2:45 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: কোটা বিষয়ে আদালতের রায় শিক্ষার্থীদের পক্ষে তাই এখন আর আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই। শিক্ষার্থীরা আন্দোলনের নামে সড়ক অবরোধ করতে মাঠে নামলেই আইনি ব্যবস্থা নেওয়া হবে। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ড. খ মহিদ উদ্দিন এ কথা বলেছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১১ জুলাই) দুপুরে রাজধানীর মিন্টু রোডের ডিএমপির মিডিয়া সেন্টারে সমসাময়িক বিষয় নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, গত ১ জুলাই থেকে ১০ জুলাই পর্যন্ত বৈষম্যবিরোধী আন্দোলনের নামে শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন রাজধানীবাসীর দুর্ভোগের সৃষ্টি করেছে। তারপরও আমাদের পেশাদারিত্বের স্থান থেকে আন্দোলনের সুযোগ দিয়েছি। গতকাল উচ্চ আদালতের রায়ে কোটায় চার সপ্তাহের স্থগিতাদেশ দেওয়া হয়েছে। ফলে আমরা মনেকরি তাদের আন্দোলনের যৌক্তিকতা হারিয়েছে। তাই আমাদের অনুরোধ, মহানগরবাসীর দূর্ভোগ লাগবে শিক্ষার্থীরা তাদের আন্দোলন থেকে সরে আসা উচিৎ। এরপরেও যদি কোনো শিক্ষার্থী রাস্তায় নামে তাহলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

ড. খ মহিদ উদ্দিন বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে হাইকোর্ট একটি নির্দেশনা দিয়েছেন। হাইকোর্টের আদেশে চার সপ্তাহের জন্য স্থিতাবস্থার আদেশ দিয়েছেন আপিল বিভাগ। আজ থেকে শিক্ষার্থীদের আর জনদুর্ভোগ করার কোনো অবকাশ আছে বলে ঢাকা মহানগর পুলিশ মনে করে না।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, যারা আন্দোলন করছেন তাদের প্রতি পুলিশের অবশ্যই ভালোবাসা, সহমর্মিতা আছে। কিন্তু সেই সঙ্গে মনে রাখতে হবে, দেশের প্রচলিত আইন ও দেশের সর্বোচ্চ আদালতের প্রতি শ্রদ্ধাশীল থাকতে আমরা বাধ্য। সেই জায়গা থেকে যেহেতু শিক্ষার্থীরা শিক্ষিত, সেহেতু ডিএমপির পক্ষ থেকে আমি বিনীত অনুরোধ করছি তারা যেন মানুষের কোনো দুর্ভোগ দিয়ে কর্মসূচি না দেয়৷

ড. খ মহিদ উদ্দিন বলেন, গত ১০ দিন ধরে শাহবাগ, সায়েন্সল্যাবসহ ঢাকা শহরের বিভিন্ন জায়গায় মানুষের গাড়ি, চলাফেরা ব্যহত হয়েছে। ডিএমপির পক্ষ থেকে চেষ্টা করা হয়েছে মানুষ যেন নিরাপদে চলাচল করতে পারে। পুলিশ সকলের অধিকারের বিষয়ে যেমন শ্রদ্ধাশীল সেই সঙ্গে সম্মানিত মহানগরবাসীর নিরাপত্তায় ও গমনাগমনের জন্য পুলিশ প্রাণান্ত চেষ্টা করে।

ডিএমপির এই কর্মকর্তা বলেন, এইচএসসি পরীক্ষা চলমান রয়েছে। গত ৭ জুলাই রথযাত্রা হয়েছে। প্রচণ্ড এক প্রেশার পুলিশ নিয়েছে। সামনে আশুরা ও উল্টো রথযাত্রা রয়েছে। তাই আমরা আশা করি, আমাদের আবেদন এবং সর্বোচ্চ আদালতের নির্দেশনা শিক্ষার্থীদের পক্ষেই রয়েছে। তাই পরবর্তী কর্মসূচির কোনো যৌক্তিকতা নেই। শিক্ষার্থীদের প্রতি সহযোগিতা এবং ভালোবাসা অব্যাহত থাকবে।

বিজ্ঞাপন

আজকেও শিক্ষার্থীরা ঢাকার বিভিন্ন পয়েন্টে আন্দোলন করার ঘোষণা দিয়েছে। পুলিশ কী ব্যবস্থা নেবে? এমন প্রশ্নের জবাবে ড. খ. মহিদ উদ্দিন বলেন, সর্বোচ্চ আদালত থেকে যে নির্দেশনা দেওয়া হয়েছে তা শিক্ষার্থীদের পক্ষে রয়েছে। কাজেই আন্দোলনে যদি যৌক্তিকতা না থাকে তবে আন্দোলনে আসা উচিত নয়। আন্দোলন না করার জন্য শিক্ষার্থীদের প্রতি অনুরোধ রইল।

সারাবাংলা/ইউজে/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন