বিজ্ঞাপন

কোটা আন্দোলন: পুলিশি হামলার প্রতিবাদে ইবিতে বিক্ষোভ

July 11, 2024 | 8:29 pm

ইবি করেসপন্ডেন্ট

কুষ্টিয়া: সারা দেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কার আন্দোলনের শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আন্দোলনরতরা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১১জুলাই) সন্ধ্যা পৌনে ৬টায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে মৃত্যঞ্জয়ী মুজিব ম্যুরালের সামনে থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়। এর পর ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বটতলায় এসে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হন শিক্ষার্থীরা।

এ সময় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান আন্দোলনরত শিক্ষার্থীরা। তারা বলেন, দেশে চলমান শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে বর্বর হামলা সাধারণ শিক্ষার্থীরা মেনে নেবে না। হামলা করে শিক্ষার্থীদের দমিয়ে রাখা যাবে না।’

তারা আরও বলেন, ‘আমার ভাইয়ের বুকে গুলি চালানো হয়েছে, বোনের গায়ে হাত তোলা হয়েছে। আমরা তাদের রক্ত বৃথা যেতে দেব না। বাংলাদেশের যেকোনো প্রান্তে কোনো ছাত্রের গায়ে ফুলের একটি টোকা পরলেও ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা ছাড় দেবে না।’

বিজ্ঞাপন

এর আগে, বিকাল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের বটতলা থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে কোটাবিরোধী বিক্ষোভ মিছিল বের হয়। এর পর বিকেল ৪টায় আন্দোলনরত শিক্ষার্থীরা পুলিশি বাধা উপেক্ষা করে খুলনা-কুষ্টিয়া মহাসড়কে বিক্ষোভ মিছিল ও অবরোধ করে।

এর প্রায় আধাঘণ্টা পড় সড়ক ছেড়ে দেন শিক্ষার্থীরা। পরে মৃত্যুঞ্জয়ী মুজিব মুর‍্যালের সামনে অবস্থান নেন তারা। সেখানে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু করেন তারা। এ সময় তারা গান, কবিতা এবং মেধা ও কোটার পার্থক্য তুলে ধরে নাটিকা পরিবেশন করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন