বিজ্ঞাপন

ফের অতি ভারী বর্ষণ, সিলেট-চট্টগ্রামে ভূমিধসের শঙ্কা

July 11, 2024 | 11:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মৌসুমি বায়ুর প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে ফের ভারী থেকে অতি ভারী বর্ষণের সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অধিদফতর। একই সঙ্গে বৃষ্টিপাতের প্রভাবে সিলেট ও চট্টগ্রাম বিভাগে ভূমিধসের আশঙ্কাও জানানো হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১১ জুলাই) সকালে আবহাওয়া অধিদফতর এই বিশেষ সতর্কবার্তা জারি করেছে। মোহাম্মদ আবদুর রহমান খান এই সতর্কবার্তায় পাঁচ বিভাগে ৪৮ ঘণ্টার জন্য ব্যাপক বর্ষণের পূর্বাভাস দেওয়া হয়েছে।

বর্ষাকাল তথা আষাঢ় মাস শুরু হওয়ার পর এ নিয়ে তৃতীয়বারের মতো ভারী থেকে অতি ভারী বর্ষণের সতর্কবার্তা জারি হলো। এর আগে জুনের শেষ থেকে জুলাইয়ের শুরুর দিকের সময়ে টানা ছয় দিন বর্ষণের সতর্কবার্তা জারি করেছিল আবহাওয়া অধিদফতর।

সতর্কবার্তায় বলা হয়েছে, বাংলাদেশের ওপর মৌসুমি বায়ু সক্রিয় থাকায় রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও বৃহস্পতিবার সকাল ১১টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

বিজ্ঞাপন

২৪ ঘণ্টা সময়ের মধ্যে ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বৃষ্টিপাত হলে তাকে ভারী বর্ষণ বলা হয়। অন্যদিকে ২৪ ঘণ্টায় ৮৯ মিলিমিটার বা তার বেশি বৃষ্টিপাত হলে তাকে বলা হয় অতি ভারী বর্ষণ। সে হিসাবে পাঁচ বিভাগেই শনিবার (১৩ জুলাই) পর্যন্ত থাকছে অতি ভারী বর্ষণের আশঙ্কা।

এদিকে ভারী বর্ষণের প্রভাবে পাহাড়ি অঞ্চলে ভূমিধসের আশঙ্কার কথাও বলেছে আবহাওয়া অধিদফতর। সতর্কবার্তায় বলা হয়েছে, ভারী বর্ষণজনিত কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে।

আবহাওয়া অধিদফতরের এই আশঙ্কা এরই মধ্যে সত্যও প্রমাণিত হয়েছে। বৃহস্পতিবার ভোর ও বিকেলে কক্সবাজারে পাহাড় ধসের অন্তত তিনটি ঘটনা ঘটেছে। এতে তিনজন প্রাণও হারিয়েছেন। অন্যদিকে সতর্কবার্তার আওতায় থাকা এলাকাগুলোতেও কখনো গুঁড়ি গুঁড়ি, কখনো ভারী বৃষ্টিপাত হয়েই চলেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন