বিজ্ঞাপন

এক নজরে আর্জেন্টিনার জার্সিতে মেসির ৯ ফাইনাল

July 12, 2024 | 10:11 am

স্পোর্টস ডেস্ক

কানাডাকে ২-০ গোলে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো কোপা আমেরিকার ফাইনালে পৌঁছে গেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আর্জেন্টিনার হয়ে সেই ফাইনালে মাঠে নামবেন লিওনেল মেসিও। জাতীয় দলের জার্সি গায়ে এটি হবে মেসির ১০ম ফাইনাল। চলুন দেখে নেওয়া যাক আর্জেন্টিনার জার্সিতে মেসির আগের ৯ ফাইনালের আদ্যোপান্ত।

বিজ্ঞাপন

দীর্ঘ ক্যারিয়ারে আর্জেন্টিনার হয়ে এখন পর্যন্ত ৯টি ফাইনাল খেলেছেন মেসি। এর মাঝে জিতেছেন ৫টিতে, হেরেছেন ৪ ফাইনালে। ফাইনালে মেসির গোলসংখ্যা ৪টি, অ্যাসিস্টও করেছেন ৪টি।

অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ, ২০০৫ 

আর্জেন্টিনার জার্সি গায়ে মেসির প্রথম ফাইনাল ছিল ২০০৫ সালে। সেবার অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের ফাইনালে উঠেছিল মেসির দল। ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ ছিল নাইজেরিয়া। সেই ফাইনালে মেসির জোড়া গোলেই শিরোপা জেতে আর্জেন্টিনা। ওই টুর্নামেন্টে ছয় গোল করে সর্বোচ্চ গোলদাতা ও সেরা ফুটবলারের খেতাবও জিতেছিলেন তিনি। এই টুর্নামেন্ট দিয়েই মূলত আর্জেন্টিনার জার্সিতে মেসির আবির্ভাব।

বিজ্ঞাপন

কোপা আমেরিকা, ২০০৭

সিনিয়র দলের জার্সি গায়ে ২০০৭ সালে প্রথমবারের মতো আর্জেন্টিনার হয়ে ফাইনালে খেলেছিলেন মেসি। কোপা আমেরিকায় সেবার আর্জেন্টিনার প্রতিপক্ষ ছিল ব্রাজিল। পুরো টুর্নামেন্টজুড়ে দুর্দান্ত খেললেও ফাইনালে ব্রাজিলের কাছে ৩-০ গোলে হেরে যায় আর্জেন্টিনা। এটিই আর্জেন্টিনার হয়ে মেসির প্রথম ফাইনাল হারের স্বাদ।

বেইজিং অলিম্পিক, ২০০৮

বিজ্ঞাপন

২০০৮ সালের বেইজিং অলিম্পিকের ফাইনালে ওঠে আর্জেন্টিনা। সেই টুর্নামেন্টে প্রথমে খেলারই কথা ছিল না মেসির। শেষ পর্যন্ত ফাইনালে সেই মেসির অ্যাসিস্টেই গোল করে নাইজেরিয়ার বিপক্ষে জয় এনে দেন ডি মারিয়া। ডি মারিয়ার গোলেই অলিম্পিকে স্বর্ণপদক ওঠে মেসির গলায়।

বিশ্বকাপ, ২০১৪ 

২০১৪ বিশ্বকাপে মেসির নেতৃত্বে দুর্দান্ত পারফর্ম করে ফাইনালে পৌঁছে যায় আর্জেন্টিনা। মেসির সামনে সেবার ছিল বিশ্বকাপ উঁচিয়ে ধরার সুবর্ণ সুযোগ। তবে ব্রাজিলের মারাকানায় জার্মানি কাছে অতিরিক্তি সময়ে গোল হজম করে স্বপ্নভঙ্গ হয় মেসি। টুর্নামেন্টের সেরা ফুটবলার হয়েও একরাশ হতাশা নিয়েই মাঠ ছাড়েন মেসি।

কোপা আমেরিকা, ২০১৫ 

বিজ্ঞাপন

বিশ্বকাপ ফাইনালের হতাশার পর ঘুরে দাঁড়িয়ে কোপা আমেরিকার ফাইনালে পৌঁছে যায় আর্জেন্টিনা। তবে চিলির বিপক্ষে টাইব্রেকারে হেরে এবারও শিরোপা জয়ের স্বাদ পাওয়া হয়নি মেসির।

কোপা আমেরিকা, ২০১৬ 

টানা দ্বিতীয়বারের মতো ২০১৬ সালের কোপা আমেরিকার ফাইনালে ওঠে আর্জেন্টিনা। সেবারও মেসিদের প্রতিপক্ষ ছিল চিলি। এই ম্যাচও গড়ায় টাইব্রেকারে। মেসির পেনাল্টি মিসের রাতে এবারও হেরে যায় আর্জেন্টিনা। টানা তিন ফাইনালে হারের শোকে কান্নাভেজা কণ্ঠে আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায়ের ঘোষণা দেন মেসি। আর্জেন্টিনার হয়ে কোন বড় শিরোপা না জিতেই বিদায় নেন মেসি।

কোপা আমেরিকা, ২০২১

অবসর ভেঙে আর্জেন্টিনার জার্সি গায়ে ফিরে মেসি যেন হয়ে ওঠেন অন্য এক ফুটবলার। ২০২১ কোপা আমেরিকায় আবারও ফাইনালে পৌঁছে যায় আর্জেন্টিনা। সেবার ডি মারিয়ার একমাত্র গোলে স্বাগতিক ব্রাজিলকে হারিয়ে আর্জেন্টিনার জার্সি গায়ে নিজের প্রথম বড় শিরোপা জয়ের স্বাদ পান মেসি। ২৮ বছর পর আবারও লাতিন আমেরিকার সেরা হয় আর্জেন্টিনা।

ফাইনালিসিমা, ২০২২

কোপা আমেরিকার চ্যাম্পিয়ন ও ইউরোর চ্যাম্পিয়নকে নিয়ে ২০২২ সালে আয়োজন করা হয় ফাইনালিসিমার। সেই ফাইনালে ইতালির মুখোমুখি হয় মেসির আর্জেন্টিনা। সেই ফাইনালে ইতালিকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা।

বিশ্বকাপ, ২০২২  

২০২২ সালে কাতারে অনুষ্ঠিত ফুটবল বিশ্বকাপে মেসির ক্যারিয়ার পায় পূর্ণতা। প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে অঘটনের শিকার হলেও মেসির দুর্দান্ত পারফরম্যান্সে ফাইনালে পৌঁছে যায় আর্জেন্টিনা। ফ্রান্সের বিপক্ষে ঘটনাবহুল ফাইনালে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে এমি মার্টিনেজের অবিশ্বাস্য দুই সেভে শিরোপা ওঠে মেসির হাতে। ১৯৮৬ সালে ডিয়েগো ম্যারাডোনার পর আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ উঁচিয়ে ধরে মেসি। বিশ্বকাপের সেরা ফুটবলারের খেতাবও জেতেন তিনি।

 

সারাবাংলা/এফএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন