বিজ্ঞাপন

জলাবদ্ধতা নিরসনে কাজ করছে রাজধানীর দুই সিটি করপোরেশন

July 12, 2024 | 3:38 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শুক্রবার (১২ জুলাই) ভোর থেকে ভারী বৃষ্টির ফলে সৃষ্ট জলাবদ্ধতা নিরসনে কাজ করছে রাজধানী ঢাকার দুই সিটি করপোরেশন ডিএনসিসি ও ডিএসসিসি। দুই সিটি করপোরেশনের জনসংযোগ বিভাগ থেকে পাঠানো বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) জনসংযোগ বিভাগ থেকে পাঠানো এক বার্তায় বলা হয়েছে, জলাবদ্ধতা নিরসনে নিরবিচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে ডিএনসিসি। পাঁচ হাজারের বেশি পরিচ্ছন্নতাকর্মী যুক্ত হয়েছেন এ কাজে। এছাড়াও ১০টি অঞ্চলে কাজ করছে ১০টি কুইক রেসপন্স টিম (কিউআরটি)। প্রতিটি কুইক রেসপন্স টিমে রয়েছেন ১০ জন কর্মী।

ভারী বৃষ্টির ফলে সৃষ্ট জলাবদ্ধতা দ্রুত নিরসনের জন্য কল্যাণপুরে ডিএনসিসির পাঁচটি পাম্প সকাল থেকে একযোগে কাজ করছে বলেও জানিয়েছে ডিএনসিসি।

এদিকে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) জনসংযোগ বিভাগ থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, জলাবদ্ধতা নিরসন ঢাকা দক্ষিণের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ ও প্রকৌশলী বিভাগের ১০০টি টিম মাঠ পর্যায়ে কাজ করছে। কমলাপুর টিটিপাড়া পাম্প স্টেশনে পাঁচ কিউমেক ক্ষমতাসম্পন্ন দুটি বড় পাম্প এবং পাঁচ কিউসেক ক্ষমতাসম্পন্ন তিনটি ছোট পাম্প সচল রয়েছে। ধোলাইখাল পাম্প স্টেশনে ৭.৫ কিউমেক ক্ষমতাসম্পন্ন দুটি পাম্প সচল রয়েছে।

বিজ্ঞাপন

চালু থাকা বড় চারটি ও ছোট তিনটি পাম্প মিলিয়ে প্রতি সেকেন্ডে ২৫ হাজার ৪২৫ লিটার পানি নিষ্কাশন করা হচ্ছে বলে জানিয়েছে ডিএনসিসি। এছাড়া, রাজধানী উন্নয়ন করপোরেশনের (রাজউক) নিয়ন্ত্রণাধীন হাতিরঝিল স্লুইস গেট চালু রয়েছে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, রাজধানীতে সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত মাত্র তিন ঘণ্টায় ৬০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।অল্প সময়ে নিরবিচ্ছিন্ন ভারী বৃষ্টি হওয়ায় পানি অপসারণ হতে কিছুটা সময় লাগছে বলে জানিয়েছে ডিএনসিসি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন