বিজ্ঞাপন

সুস্থতা এবং শরীর ফিট রাখতে ইয়োগা

July 12, 2024 | 4:41 pm

লাইফস্টাইল ডেস্ক

পাঁচ হাজার বছরের পুরনো প্রাচীন বিজ্ঞান হলো যোগবিদ্যা, যা ভারতীয় উপমহাদেশের নিজস্ব সংস্কৃতি। বৈজ্ঞানিক গবেষণায় যোগবিদ্যার উপকারিতা নতুনভাবে প্রমাণিত হওয়ার পর পাশ্চাত্য সমাজ যোগবিদ্যা শেখা এবং অনুশীলন করার প্রতি মনোযোগী হয়ে ওঠে। বর্তমানে যোগবিদ্যা ইয়োগা নামে সারা পৃথিবীতে ব্যপকভাবে অনুশীলন হচ্ছে। এটি এমন একটি স্বয়ংসম্পূর্ণ পদ্ধতি যা নিয়মিত অনুশীলনের মাধ্যমে শরীর ও মনের পাশাপাশি ব্যক্তির আধ্যাত্মিক উন্নতি হয়। প্রাচীন ভারতে মানুষ আত্মিক এবং আধ্যাত্মিক বিকাশের জন্যে ইয়োগা অনুশীলন করত। বর্তমানে সুস্থতা এবং শরীর ফিট রাখার জন্য ইয়োগা অনুশীলনের গুরুত্ব বেড়েছে। ইয়োগা একটি ব্যপক ও বিস্তৃত বিজ্ঞান। ইয়োগা অনুশীলনের দুটি দিক রয়েছে।

বিজ্ঞাপন

১. ইয়োগার আধ্যাত্মিক অনুশীলন
২. ইয়োগার থেরাপিউটিক অনুশীলন

১. ইয়োগার আধ্যাত্মিক অনুশীলন
প্রাচীন বিভিন্ন গ্রন্থে দেখা যায়, মানুষের আধ্যাত্মিক উন্নতির জন্যই ইয়োগার সূত্রপাত হয়েছিল। একজন মানুষ নিজের বিচার-বুদ্ধি, বিবেকের সঠিক ব্যবহার করার নিয়মগুলো ইয়োগার মাধ্যমে জানতে পারে। ইয়োগা শেখায়— ক) অহিংসা, খ) সত্য, গ) অন্যের সম্পদে লোভ না করা, ঘ) সংযম ও ঙ) প্রয়োজনের অতিরিক্ত মজুদ না করা। মূল্যবোধের এই শিক্ষাগুলো ইয়োগা প্রতিদিনের জীবন-যাপনের ব্যবহারিক কাজকর্মের মধ্য দিয়ে শিখিয়ে দেয়। আধ্যাত্মিক ইয়োগা অনুশীলনকারীরা বুঝতে পারে মানবীয় এসব গুণাবলী কীভাবে ব্যক্তি, পরিবার, সমাজ, রাষ্ট্র থেকে বিশ্ব সমাজে ইতিবাচক পরিবেশ তৈরি করে।

২. ইয়োগার থেরাপিউটিক অনুশীলন
বর্তমান আধুনিক বিশ্বে প্রায় সব দেশের মানুষ ইয়োগার সঙ্গে পরিচিত এবং এর অনুশীলন করছে। এখন মূলত মানুষের সুস্থতা এবং ফিটনেসের জন্য থেরাপিউটিক ইয়োগা ব্যবহার হচ্ছে। ইয়োগার এই শাখাও দুভাগে ভাগ করা।

বিজ্ঞাপন

ক. ক্লিনিক্যাল প্র্যাকটিস অব ইয়োগা
এবং
খ. ইয়োগা ফর ফিটনেস

ক. ক্লিনিক্যাল প্র্যাকটিস অব ইয়োগা
ইয়োগা বিজ্ঞান বিষয়ে প্রাতিষ্ঠানিক মেডিকেল কোর্স করার পর অসুস্থ মানুষের বিভিন্ন শারীরিক এবং মানসিক অসুখ সারিয়ে তুলতে ইয়োগার ক্লিনিক্যাল প্র্যাকটিস করা হয়। এখানে রোগ বুঝে ইয়োগার বিভিন্ন পদ্ধতির মাধ্যমে অসুস্থ মানুষকে সুস্থ করে তোলা হয়। বর্তমানে চিকিৎসা বিজ্ঞানে ইয়োগা খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

খ. ইয়োগা ফর ফিটনেস
সৌন্দর্য্য সচেতন মানুষেরা তারুণ্য ধরে রাখার জন্য এবং নিজেকে ফিট রাখার জন্য ইয়োগা পদ্ধতির বিভিন্ন আসন অনুশীলন করে শরীরের মেদ ঝরিয়ে নিজের ওজন নিয়ন্ত্রণ করে নিজেকে ফিট রাখছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন