বিজ্ঞাপন

চোখের জলে অ্যান্ডারসনের বিদায়

July 12, 2024 | 8:38 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

আন্তর্জাতিক ক্রিকেটে জেমস অ্যান্ডারসনের আজকের দিনটাই যে শেষ দিন হতে যাচ্ছে তা আন্দাজ করা যাচ্ছিল গতকালই। ইংলিশ কিংবদন্তি আগেই ঘোষণা দিয়ে রেখেছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লর্ডস টেস্টটাই তার ক্যারিয়ারের শেষ টেস্ট। দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ৭৯ রান তুলে কাল দ্বিতীয় দিনের খেলা শেষ করেছিল ওয়েস্ট ইন্ডিজ। ফলে তৃতীয় দিনেই ইংল্যান্ডের জয়টা ছিল অনুমিতই।

বিজ্ঞাপন

হলোও তাই, ৭৯ রান নিয়ে দিনের খেলা শুরু করা ওয়েস্ট ইন্ডিজ শেষ পর্যন্ত থেমেছে ১৩৬ রানে। তাতে অ্যান্ডারসনের বিদায়ী টেস্টটা ইনিংস ও ১১৪ রানের বড় ব্যবধানে জিতেছে ইংল্যান্ড।

লর্ডস টেস্টের পুরোটাই ছিল অ্যান্ডারসনময়। আজ ম্যাচ শেষ হতে পারে আন্দাজ করে অ্যান্ডারসনের বিদায় দেখতে মাঠে উপস্থিত ছিলেন প্রায় অর্ধলক্ষ দর্শক। ম্যাচ শুরু হওয়ার আগেই মাঠে প্রবেশ করেন প্রায় ৪০ হাজার দর্শক। ম্যাচ শুরুর আগে অ্যান্ডারসনকে গার্ড অব অনার দেন ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়রা। সে সময় লর্ডসের গ্যালারি দর্শকে গিজগিজ। প্রায় অর্ধলক্ষ দর্শক তখন করতালিতে মুখরিত করেছিল লর্ডসের গ্যালারি।

বিদায়বেলায় এমন দৃশ্য সিক্ত করেছে অ্যান্ডারসনকে। টিভি ক্যামেরা তার মুখে ধরলে দেখা যাচ্ছিল, বারবার কান্না নিয়ন্ত্রণের চেষ্টা করছেন। বাইশ গজে আর নামা হবে না, চেহারায় সেই নীল বেদানার ছাপ খেলা করছিল সব সময়। বিদায় বেলায়ও নিজের জাত চিনিয়েছেন অ্যান্ডারসন। দুই ইনিংস মিলিয়ে নিয়েছেন চার উইকেট।

বিজ্ঞাপন

২২ বছরের ক্যারিয়ারে টেস্টে সাতশর বেশি উইকেট নেওয়া অ্যান্ডারসনের বিদায়ে আপ্লুত অনেকে। বিদায় বেলায় ইংলিশ কিংবদন্তিকে শুভ কামনা জানিয়েছেন অনেকে।

বাংলাদেশের তারকা ক্রিকেটার মুশফিকুর রহিম নিজের ফেসবুকে অ্যান্ডারসনকে নিয়ে লিখেছেন- দুর্দান্ত একটি ক্যারিয়ারের জন্য অভিনন্দন, জিমি অ্যান্ডারসন! আপনার অবসরের শুভকামনা করছি, আপনি একজন সত্যিকারের কিংবদন্তি।

তাসকিন আহমেদ লিখেছেন- শুভ অবসর, জিমি অ্যান্ডারসন! আপনার অবিশ্বাস্য এই ক্যারিয়ার খেলার প্রতি আবেগের প্রমাণ হিসেবে থাকবে। অসংখ্য অবিস্মরণীয় মুহূর্ত এবং অনুপ্রেরণামূলক পারফরম্যান্সের জন্য আপনাকে ধন্যবাদ। আপনার জীবনের এই নতুন অধ্যায়ে আপনাকে শুভেচ্ছা জানাই!

বিজ্ঞাপন

ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার লিখেছেন- হাই, জিমি! ভক্তদের জন্য ২২ বছরের অবিশ্বাস্য বোলিং স্পেল সম্পন্ন করেছেন। বিদায়ের সময় একটি ছোট প্রত্যাশার কথা বলতে চাচ্ছি, অ্যাকশন, গতি, নির্ভুলতা, সুইং এবং ফিটনেসসহ আপনাকে বোলিং করতে দেখে বেশ আনন্দিত। আপনি পারফরম্যান্স করেই প্রজন্মকে অনুপ্রাণিত করেছেন। এবার আপনার জীবনের গুরুত্বপূর্ণ স্পেলটিকে সাজান। পরিবারের সঙ্গে বাকি দিনগুলোতে আপনি সুখী হন এবং সুস্বাস্থ্যসহকারে জীবনকে দারুণভাবে উপভোগ করুন।’

ভারতের হয়ে দুটি বিশ্বকাপ জয়ী তারকা যুবরাজ সিং লিখেছেন- জেমস অ্যান্ডারসনের মতো একজন ক্রীড়াবিদ প্রতিদিন আসে না। বুট ঝুলিয়ে রাখলে বিশ্ব ক্রিকেট তার সেরা কারিগরদের একজনকে হারাবে! নির্ভুলতা এবং নিছক কঠোর পরিশ্রমের সঙ্গে বলকে উভয় দিকে সুইং করার ক্ষমতা আপনাকে আমাদের সময়ের অন্যতম সেরা পেস বোলার হিসাবে আলাদা করেছে।

আপনার দৌড়ানোর দৃশ্য, হাতে বল, সবাই খুব মিস করবে! আপনি আপনার জীবনের পরবর্তী অধ্যায়ে পা রাখার সঙ্গে সঙ্গে, আমি আপনাকে সেরা ছাড়া আর কিছুই বলতে পারবো না। আপনার সাথে মাঠ ভাগ করে নিতে পেরে আনন্দিত হয়েছি এবং ক্রিকেট অবশ্যই আপনার উপস্থিতি মিস করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন