বিজ্ঞাপন

টাকা নাকি দেশ কোনটা এগিয়ে রাখবেন জিদান?

June 2, 2018 | 2:12 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ফুটবল বিশ্বকে চমকে দিয়ে হঠাৎ করেই গত বৃহস্পতিবার ঘটা করে সংবাদ সম্মেলন করে রিয়াল মাদ্রিদ কোচের পদ থেকে অব্যহতি নেন টানা তিনটি চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী কোচ জিনেদিন জিদান। গুঞ্জন ওঠে বিশ্বকাপ পরবর্তী নিজের দেশ ফ্রান্সের জাতীয় দলের দায়িত্ব নিতে যাচ্ছেন জিদান, তাই হঠাৎ তার এই সিদ্ধান্ত। কিন্তু না, ফ্রান্স নয়, কাতারের সাথে নাকি চুক্তির পথে সাবেক রিয়াল কোচ!

এবার রাশিয়ায় বসছে বিশ্বকাপের ২১তম আসর। পরের বিশ্বকাপটি অনুষ্ঠিত হবে কাতারে। ২০২২ সালের ওই বিশ্বকাপকে সামনে রেখেই পরিকল্পনা সাজাচ্ছে কাতার ফুটবল ফেডারেশন। মাথা ঘুরিয়ে দেওয়ার মতো বেতন দিয়ে কাতার রাখতে চাচ্ছে জিদানকে। ইউরোপীয় গণমাধ্যমের খবর বলছে, বার্ষিক ৪৪ মিলিয়ন ইউরোর বিনিময়ে জিদানকে চুক্তির প্রস্তাব দিয়েছে কাতার।

মিশরীয় ধনকুবের নাগিব শয়িরিসের বরাত দিয়ে ইউরোপীয় গণমাধ্যমে প্রকাশিত খবর বলছে, ২০২২ সালে নিজেদের দেশে অনুষ্ঠেয় বিশ্বকাপকে সামনে রেখে জিদানকে জাতীয় দলের কোচ হিসেবে পেতে মুখিয়ে আছে কাতার। তাতে ফিকে হয়ে যাবে তার ইংলিশ ক্লাব চেলসিতে যোগদানের সম্ভাবনা। আসলে টাকাই সব কথা বলে! জিদানকে যে পারিশ্রমিক দেওয়ার কথা উঠেছে, তা দেখে যে কারোরই মাথা ঘুরিয়ে যাবে।

বিজ্ঞাপন

কাতারে যোগ দিলে জিদানকে ১ লাখ ২০ হাজার ইউরো দেওয়া হবে দৈনিক ভাতা হিসেবে। সবমিলিয়ে ২০২২ বিশ্বকাপ পর্যন্ত চার বছরে জিদানের আয় হবে ১৭৬ মিলিয়ন ইউরো! আর যদি তাই হয়, তবে জিদানই হবেন জাতীয় দলের হয়ে সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া কোচ।

এদিকে, ভবিষ্যতে নিজ দেশ ফ্রান্সের জাতীয় দলের কোচ হিসেবেও দেখা যাবে এই কিংবদন্তিকে, এমনটাই বিশ্বাস ফ্রান্সের বর্তমান কোচ দিদিয়ের দেশমের। তিনি জানান, আমি জানি না জিজু ঠিক কোন কারণে রিয়াল মাদ্রিদ ছেড়ে দিল। আমার মনে হয়, সে একটু বিশ্রাম চায়। পরিবার ও আপনজনকে সময় দিতে চায়। আমি আগেও বলেছি, এটা নিশ্চিত ভবিষ্যতে সে ফ্রান্স জাতীয় দলের প্রধান কোচ হবে। তবে, সেটা কবে, তা আমি এখনই বলতে পারছি না।

বিজ্ঞাপন

ফ্রান্সের ১৯৯৮ বিশ্বকাপ জয়ের নায়ক জিদান অদূর ভবিষ্যতে নিজ দেশের দায়িত্ব নেবেন নাকি টাকার লোভে কাতারে পাড়ি জমাবেন সেটা সময়ই বলে দেবে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন