বিজ্ঞাপন

‘গুরুত্বপূর্ণ সিরিজ’ খেলতে অস্ট্রেলিয়ার পথে এইচপি দল

July 13, 2024 | 4:17 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

তিন সংস্করণের সিরিজ খেলতে অস্ট্রেলিয়ার বিমান ধরেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) হাই পারফরম্যান্স দল (এইচপি)। দেশ ছাড়ার আগে সাদা পোশাকের দলের অধিনায়ক মাহমুদুল হাসান জয় বলে গেলেন, সিরিজটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

বিজ্ঞাপন

আজ শনিবার (১৩ জুলাই) সকালে অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে দেশ ত্যাগ করেছে এইচপি দল। সফরটি এইচপি দলের হলেও জাতীয় দলে খেলা বেশ ক্রিকেটারকে রাখা হয়েছে। টেস্ট খেলা ক্রিকেটার আছেন তিনজন। জাতীয় দলের হয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলা ক্রিকেটারও আছেন কয়েকজন। অস্ট্রেলিয়ার কন্ডিশনে তরুণ ক্রিকেটারদের মানিয়ে নিতেই এই প্রচেষ্টা। এছাড়া ২০২৭ সালে অস্ট্রেলিয়া সফরে গিয়ে টেস্ট খেলবে বাংলাদেশ জাতীয় দল। সেই সফরের চিন্তা করেও কয়েকজন ক্রিকেটারকে পাঠানো হচ্ছে এইচপি দলের হয়ে।

সফরে দুটি চার দিনের ম্যাচ, তিনটি ওয়ানডে এবং তারপর স্থানীয় ক্লাবগুলোর সঙ্গে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলবে এইচপি দল। চার দিনের ম্যাচ দুটি হবে পাকিস্তান ‘এ’ দলের বিপক্ষে। ১৯ জুলাই প্রথম চার দিনের ম্যাচটি শুরু হবে। দ্বিতীয় চার দিনের ম্যাচ শুরু হবে ২৬ জুলাই।

চার দিনের ম্যাচে এইচপি দলকে নেতৃত্ব দিবেন মাহমুদুল হাসান জয়। জাতীয় দলের হয়ে বেশ কয়েকটি টেস্ট খেলা এই ক্রিকেটার আজ দেশ ছাড়ার আগে বলেছেন, ‘এটা আমাদের জন্য খুব বড় একটা সুযোগ, আমরা অস্ট্রেলিয়াতে যাচ্ছি। আমি বলব এখানে যে গ্রুপটা আছি কারোরই অস্ট্রেলিয়া ট্যুর করা হয়নি। এটা আমাদের প্রথম ট্যুর, এটা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। ২০২৭ সালে ওখানে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ আছে ওটার জন্য খুব ভালো প্রস্তুতি হবে।’

বিজ্ঞাপন

‘অধিনায়ক হিসেবে আমাদের দলের যে সমন্বয় আছে সিরিজ জেতার লক্ষ্যই থাকবে।’- যোগ করেছেন জয়।

এইচপি দলটি সাজানো হয়েছে ভিন্ন ধরনের ক্রিকেটারদের নিয়ে। অভিজ্ঞ কজন ক্রিকেটার যেমন আছেন তেমনটি তরুণ প্রতিভাবান ক্রিকেটাররাও আছেন। বয়সভিত্তিক পর্যায়ে আলো ছড়ানো ক্রিকেটারদেরও রাখা হয়েছে দলে।

সব দিক বিবেচনা করে দলে ভালো সমন্বয় দেখছেন মাহমুদুল হাসান। বলেছেন, ‘ছোটবেলা থেকে একসঙ্গে খেলেছি আমরা কয়েকজন। অনূর্ধ্ব-১৯ দলের কয়েকজন আছে, জাতীয় দলের কয়েকজন আছে। ওই হিসাব করলে আমাদের সমন্বয় খুব ভালো হবে। আশা করি ভালো ক্রিকেট খেলতে পারব।’

বিজ্ঞাপন

চার দিনের দল:

সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয় (অধিনায়ক), পারভেজ হোসেন ইমন, অমিত হাসান, শাহাদাত হোসেন দিপু, আরিফুল ইসলাম, মাহিদুল ইসলাম অংকন, রাকিবুল হাসান, শেখ পারভেজ রহমান জীবন, হাসান মুরাদ, রেজাউর রহমান রাজা, মুকিদুল ইসলাম, রিপন মন্ডল এবং মারুফ মৃধা।

ওয়ানডে দল:

তানজিদ হাসান তামিম, জিসান আলম, পারভেজ হোসেন ইমন, আফিফ হোসেন (অধিনায়ক), শামীম হোসেন পাটোয়ারি, আরিফুল ইসলাম, আকবর আলী, ওয়াসি সিদ্দিকী, রাকিবুল হাসান, শেখ পারভেজ রহমান জীবন, মাহফুজুর রহমান রাব্বি, আবু হায়দার রনি, মুকিদুল ইসলাম, রিপন মন্ডল এবং মারুফ মৃধা।

বিজ্ঞাপন

টি-টোয়েন্টি দল:

তানজিদ হাসান তামিম, জিসান আলম, পারভেজ হোসেন ইমন, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারী, আরিফুল ইসলাম, আকবর আলী (অধিনায়ক), ওয়াসি সিদ্দিকী, রাকিবুল হাসান, আলিস আল ইসলাম, মাহফুজুর রহমান রাব্বি, আবু হায়দার রনি, মুকিদুল ইসলাম, রিপন মন্ডল এবং মারুফ মৃধা।

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন