বিজ্ঞাপন

পদ্মা ও গড়াইয়ের ভাঙনের মুখে আবাসিক এলাকা-ফসলি জমি

July 13, 2024 | 7:39 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

কুষ্টিয়া: কুষ্টিয়া জেলার ৬টি উপজেলায় পদ্মা ও গড়াই নদীর অববাহিকায় প্রমত্তা পদ্মা ও তার প্রধান শাখা নদী গড়াইয়ের তীব্র ভাঙনে দিশেহারা হয়ে পড়েছে নদী পাড়ের মানুষ। নদীতে পানি বৃদ্ধির সাথে সাথে ভাঙনও শুরু হয়েছে।

বিজ্ঞাপন

পদ্মা নদীর কুষ্টিয়া এলাকায় ৭টি পয়েন্টে ও গড়াই নদীর ৪টি পয়েন্টে ভাঙন শুরু হয়েছে। এতে হুমকির মুখে পড়েছে আবাদি জমি রাস্তা বাড়ি। নদী তীরবর্তী জনপদ টিকিয়ে রাখতে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি আতঙ্কিত নদী পাড়ের মানুষদের।

পদ্মা নদীতে পানি বাড়ার সঙ্গে সঙ্গে ভাঙন শুরু হয়েছে ভারত সীমান্ত ঘেষা কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার ৪টি ও ভেড়ামারা উপজেলার ৩টি পয়েন্টে। এতে ৫ কিলোমিটার এলাকায় কৃষকের আবাদি জমি নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে।

পদ্মার শাখা নদী গড়াইয়ের তীরে কুমারখালী ও খোকসার একাংশ। গড়াই নদীতেও তীব্র ভাঙন শুরু হয়েছে। কুমারখালী ও খোকসা উপজেলার ৪টি পয়েন্টে গড়াইয়ের ভাঙনের মুখে আবাসিক এলাকা। বিশেষ করে কুমারখালী পৌরসভার কুন্ডুপাড়া এলাকায় ও আশ্রয়ণ প্রকল্প এবং খোকসার মোড়াগাছায় ভাঙন দেখা দিয়েছে। এতে আতঙ্কিত হয়ে পড়েছে খোকসা ও কুমারখালীর বাসিন্দাসহ আশ্রয়ণ প্রকল্পের লোকজন। ভাঙনের পয়েন্টগুলো চিহ্নিত করে প্রতিরোধে উদ্যোগ নেওয়ার কথা বলছেন পানি উন্নয়ন বোর্ড।

বিজ্ঞাপন

কুষ্টিয়া-২ আসনের সংসদ সদস্য কামারুল আরেফিন বলেন, ‘সংশ্লিষ্ট সবার সাথে কথা বলা হয়েছে। আমরা কেউই চাই না নদী পাড়ের মানুষগুলি গৃহহীন হয়ে পড়ুক। তাই খুব দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।’

সারাবাংলা/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন