বিজ্ঞাপন

খান ইউনিসে ইসরাইলি হামলায় নিহত ৯০

July 14, 2024 | 11:19 am

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার খান ইউনিসের ‘সেফ জোন’ বলে পরিচিত আল মাওয়াসিতে ইসরাইলের ভয়াবহ হামলায় ৯০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ৩০০ মানুষ।

বিজ্ঞাপন

হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা।

হামলার বিষয়ে হামাস এক বিবৃতিতে জানায়, হামলা চালানো আল-মাওয়াসির এলাকাকে ইসরাইল ‘সেফ জোন‘ হিসেবে ঘোষণা করে এবং ফিলিস্তিনিদের সেখানে আশ্রয় নেওয়ার আহ্বানও জানিয়েছিল।

ইসরাইলি এক কর্মকর্তার দাবি, তারা হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেফ ও উপ-প্রধান রাফা সালমাকে লক্ষ্য করে হামলাটি চালিয়েছে। তাদের হামলাটি একটি উন্মুক্ত এলাকায় চালানো হয়েছে যেখানে শুধু হামাস সন্ত্রাসীরাই ছিল, কোনো বেসামরিক ফিলিস্তিনি ছিল না।

বিজ্ঞাপন

শনিবার (১৩ জুলাই) সংবাদ সম্মেলনে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, তাদের দুইজনের (মোহাম্মদ দেইফ ও রাফা সালমা) কেউ নিহত হয়েছেন কি না- তা নিশ্চিত হওয়া যায়নি।

এদিকে হামলার ঘটনায় শোক প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তীব্র নিন্দা জানিয়েছে তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, ওমানসহ মুসলিম দেশগুলো।

গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে ঢুকে গাজার শাসক দল হামাসের প্রাণঘাতী হামলার জবাবে উপত্যকায় প্রায় বিরামহীন হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। হামাসের ওই হামলায় নিহত হয় এক হাজার ২০০ মতো ইসরাইলি। ওইদিন দুই শতাধিক ইসরাইলিকে বন্দি করে গাজায় নিয়ে আসেন সশস্ত্র ফিলিস্তিনিরা। ওই হামলার প্রতিক্রিয়ায় গাজায় নির্বিচার হামলা শুরু দখলদার দেশ ইসরাইল। তাদের হামলা থেকে রেহাই পায়নি শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল, মসজিদ কিংবা গির্জার মতো বেসামরিক স্থাপনা।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন