বিজ্ঞাপন

কর ব্যবস্থাকে ঢেলে সাজানোর আহ্বান ডিসিসিআই সভাপতির

July 14, 2024 | 11:03 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের ব্যবসা বাণিজ্যে কমপ্লায়েন্স নিশ্চিত করতে কর ব্যবস্থাকে ঢেলে সাজানোর আহ্বান জানিয়েছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি আশরাফ আহমেদ। সংগঠনটি আয়োজিত এক কর্মশালায় তিনি এ কথা বলেন। রোববার (১৪ জুলাই) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

ব্যবসায়িক কর্মকাণ্ড সফলভাবে পরিচালনার জন্য ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে শুল্ক, ভ্যাট এবং আয়কর আইনের পরিবর্তন সম্পর্কে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)’র সদস্যভুক্ত প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সম্যক ধারণা প্রদানের লক্ষ্যে ‘শুল্ক, মূল্য সংযোজন কর (ভ্যাট) এবং আয়কর ব্যবস্থাপনা’বিষয়ক কর্মশালাটির আয়োজন করে ডিসিসিআই।

কর্মশালায় আয়কর ব্যবস্থাপনা, ভ্যাট ও শুল্কের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিসিসিআই’র কাস্টম, ভ্যাট অ্যান্ড ট্যাক্সেশন বিষয়ক স্যান্ডিং কমিটির উপদেষ্টা স্নেহাশীষ বড়য়া, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)-এর কমিশনার (কাস্টমস্, এক্সাইজ অ্যান্ড ভ্যাট কমিশনারেট, ঢাকা-দক্ষিণ) মো. জাকির হোসেন এবং দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি)’র সহ-সভাপতি এম বি এম লুৎফুল হাদি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য ঢাকা চেম্বার সভাপতি আশরাফ আহমেদ ব্যবসা-বাণিজ্যে কমপ্লায়েন্সর উন্নয়নে দেশের কর ব্যবস্থাকে পুর্ণাঙ্গরূপে ঢেলে সাজানোর আহ্বান জানান। তিনি বলেন, ‘এর মাধ্যমে ব্যবসায় পরিচালন ব্যয় কমবে, পাশাপাশি ব্যবসায়িক কার্যক্রম পরিচালনাও সহজ হবে। বিশেষ করে কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর মান সম্পন্ন হিসাবরক্ষণ পদ্ধতি অনুসরণের মাধ্যমে কর নিরূপন করা প্রয়োজন।

বিজ্ঞাপন

ডিসিসিআই সহ-সভাপতি মো. জুনায়েদ ইবনে আলী, পরিচালক কামরুল হাসান তুহিন এবং এম মোশাররফ হোসেন প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন