বিজ্ঞাপন

ক্ষুদ্র নৃগোষ্ঠীর ৫ শতাংশ কোটা বহাল রাখার দাবি

July 14, 2024 | 11:52 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: সরকারি চাকরিতে ক্ষুদ্র নৃগোষ্ঠীদের জন্য পাঁচ শতাংশ কোটা বহাল রাখার দাবিতে মশাল মিছিল করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) পাহাড়ি শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

রোববার (১৪ জুলাই) সন্ধ্যায় সচেতন পাহাড়ি শিক্ষার্থীদের ব্যানারে এ বিক্ষোভ মিছিলের আয়োজন করা হয়। সন্ধ্যা সাড়ে ৭টায় মিছিলটি জিরো পয়েন্ট থেকে শুরু হয়। মিছিলটি শহিদ মিনার প্রদক্ষিণ করে আবার ৮টার দিকে জিরো পয়েন্টে এসে শেষ হয়।

এ সময় শিক্ষার্থীদের ‘সংখ্যালঘুদের কোটা নিয়ে তালবাহানা, চলবে না, ‘পাঁচ শতাংশ কোটা বহাল চাই, বহাল চাই’- স্লোগান দিতে দেখা যায়।

পাহাড়ি ছাত্র পরিষদ চবি শাখার সাধারণ সম্পাদক রোনাল চাকমা বলেন, ‘পার্বত্য অঞ্চলের আর সাধারণ বাঙালিদের শিক্ষাব্যবস্থার মধ্যে পার্থক্য আকাশ-পাতাল ব্যবধান। তারা ভালো শিক্ষা, চিকিৎসা এবং নানান সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। এক্ষেত্রে সরকারি চাকরিতে পার্বত্য চট্টগ্রামের সংখ্যালঘু এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য পাঁচ শতাংশ কোটা বহাল চাই।’

বিজ্ঞাপন

ত্রিপুরা স্টুডেন্ট ফোরামের প্রতিনিধি ধনরঞ্জন ত্রিপুরা বলেন, ‘স্বাধীনতার ৫০ বছর পরেও পার্বত্য অঞ্চলের কোনো উন্নতি হয়নি। তাই আমরা সব চাকরিতে পাঁচ শতাংশ কোটার দাবি জানাই।’

এদিকে, গত ১ জুলাই থেকে টানা আন্দোলনে আছেন কোটাব্যবস্থা সংস্কারের দাবি জানানো শিক্ষার্থীরা। ২০১৮ সালের কোটা বাতিলের পরিপত্র পুনর্বহালসহ চার দফা দাবিকে সামনে রেখে আন্দোলন শুরু হয়েছিল।

কিন্তু গত ৭ জুলাই থেকে তারা এক দফা দাবির কথা বলছেন। দাবিটি হচ্ছে সরকারি চাকরিতে সব গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম মাত্রায় এনে সংসদে আইন পাস করা। সব গ্রেডে সর্বোচ্চ ৫ শতাংশ কোটা রাখার প্রস্তাব দিয়েছেন শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআর/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন