বিজ্ঞাপন

মধ্যরাতে ঢাকা-রাজশাহী মহাসড়কে রাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

July 15, 2024 | 9:29 am

রাবি করেসপন্ডেন্ট

রাবি: কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের অবমাননা করার প্রতিবাদে মধ্যরাতে বিক্ষোভ মিছিল করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সোমবার (১৫ জুলাই) বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোড থেকে বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করেন তারা। এরপর রাত পৌনে ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ নজরুল ইসলাম প্রশাসন ভবনের সামনে অবস্থান করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

সরেজমিনে দেখা যায়, রাত পৌনে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল থেকে খণ্ড খণ্ড মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলগুলো বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক ঘুরে প্যারিস রোডে এসে জড়ো হয়। পরে রাত সোয়া ১২টার দিকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনের ঢাকা-রাজশাহী মহাসড়কে অবস্থান নেন। এ সময় তালাবদ্ধ ফটক ভেঙে বাইরে আসেন আন্দোলনেকারীরা। মহাসড়কে প্রায় আধা ঘণ্টা অবস্থান করার পর রাত পৌনে ১টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের সামনে অবস্থান করেন তারা। এসময় আবাসিক হলের তালা ভেঙে ছাত্রীরাও যুক্ত হয় আন্দোলনে।

বিক্ষোভ মিছিলে শিক্ষার্থীরা ‘চেয়েছিলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার’, ‘তুমি কে, আমি কে, রাজাকার রাজাকার, কে বলেছে কে বলেছে, সরকার সরকার’, ‘জ্বালো রে জ্বালো, আগুন জ্বালো, জোহা স্যারের স্মরণে, ভয় করি না মরণে’, ইত্যাদি স্লোগান দেন।

বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী তোফায়েল আহমেদ তপু বলেন, ‘আমরা নির্বাহী বিভাগের কাছে ভরসা রেখেছিলাম কিন্তু নির্বাহী বিভাগের প্রধান আজকে যে বক্তব্যটি দিয়েছেন সেটি আমাদের খুবই হতাশ করেছে। তারই প্রেক্ষিতে শিক্ষার্থীরা রাস্তায় নেমেছে।’

বিজ্ঞাপন

নাম প্রকাশ না করা শর্তে বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের এক শিক্ষার্থী প্রথম আলোকে বলেন, ‘রাষ্ট্রের একজন দায়িত্বশীল ব্যক্তি আমাদের রাজাকার বলে সম্বোধন করেছেন। এর প্রতিবাদে আমরা মধ্যরাতে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল বের করেছি। যে এই কথা বলেছেন তাকে জনসম্মুখে ক্ষমা চাইতে হবে।’

সারাবাংলা/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন