বিজ্ঞাপন

অর্থ আত্মসাতের মামলায় ড. ইউনূসের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ পেছাল

July 15, 2024 | 4:28 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের অভিযোগে দুদকের করা মামলায় নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণের তারিখ পিছিয়েছে। আগামী ৫ আগস্ট সাক্ষ্যগ্রহণের নতুন দিন ধার্য করেছেন আদালত।

বিজ্ঞাপন

সোমবার (১৫ জুলাই) ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক মো. রবিউল আলম এ আদেশ দেন। আদালতে ড. ইউনূসের পক্ষে শুনানি করেন আইনজীবী আবদুল্লাহ আল মামুন।

এদিন ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ হওয়ার কথা ছিল। কিন্তু আসামিপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার বিশেষ জজ আদালত-৪ সাক্ষ্য গ্রহণের তারিখ পিছিয়ে দেন। আগামী ৫ আগস্ট শুনানির পরবর্তী দিন ঠিক করা হয়েছে।

সোমবার মামলার শুনানিতে অংশ নিতে আদালতে যান নোবেলজয়ী এই অর্থনীতিবিদ। আদালত প্রাঙ্গণে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ড. ইউনূস বলেন, ‘লোহার খাঁচা মানবতার প্রতি অপমান। কেন পশুর মতো একজন মানুষকে খাঁচার ভেতর ভরে রাখবে? এটা সরিয়ে ফেলা উচিত।’

বিজ্ঞাপন

তিনি বলেন, তার বিরুদ্ধে দায়ের করা মামলাটির কোনো ভিত্তি নেই। তিনি কারও না কারও প্রতিহিংসার শিকার।

গ্রামীণ টেলিকমের কর্মীদের লভ্যাংশের ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের অভিযোগে করা এই মামলায় গত ১ ফেব্রুয়ারি মুহাম্মদ ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে গত বছরের ৩০ মে মামলাটি করেন। তদন্ত প্রতিবেদনে বলা হয়, আসামিরা ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাৎ করেছেন। অবৈধভাবে অর্থ স্থানান্তর করা হয়েছে, যা মানি লন্ডারিং প্রতিরোধ আইনে অপরাধ।

বিজ্ঞাপন

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের দায়ের করা অন্য একটি মামলায় মুহাম্মদ ইউনূসসহ চারজনকে গত ১ জানুয়ারি ছয় মাস করে কারাদণ্ড দেন শ্রম আদালত। সেই সাজার রায় চ্যালেঞ্জ করে মুহাম্মদ ইউনূসসহ চারজনের করা আপিল গত ২৮ জানুয়ারি শুনানির জন্য গ্রহণ করেন শ্রম আপিল ট্রাইব্যুনাল।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন