বিজ্ঞাপন

তারুণ্যের উচ্ছাস কাদের ইন্ধনে বিপথগামী?

July 15, 2024 | 6:19 pm

জহিরুল হক বাপি

৭১ এ পাকিস্তানীরা বাধ্য না হলে মুক্তিযোদ্ধাদের ঘাঁটিতে তেমন একটা আক্রমন করতো না ভয়ে। তাদের বীরত্ব ছিল নিরস্ত্র, নিরীহ মানুষের উপর। বাধ্য হয়ে তারা মুক্তিযোদ্ধাদের ঘাঁটিতে আক্রমণ করতে গেলে রে জা কারদের বাধ্য করতো ফ্রন্ট লাইনের সামনে থাকতে। রে জা কা রদের পেছানোর উপায় থাকতো না। পেছানোর চেষ্টা করলে পা কিরা গুলি করতো। অনেক সময় পা কিরা এ কাজে সাধারণ মানুষকেও ব্যাবহার করতো।

বিজ্ঞাপন

কাল তোমরা যারা নিজেদের রাজা কার ঘোষণা করেছ তোমাদের সবাই কি আন্তরিক ভাবেই তা? আমার তা মনে হয় না। একটু ভাব তোমাদেরকে, তোমাদের আন্দোলনকে কেউ পেছন থেকে ঠেলছে ঠেলছে কিনা, ব্যাবহার করছে কিনা?

যুদ্ধেরও কিছু নিয়ম কানুন থাকে। সীমান্ত থাকে। এই সীমাণা অতিক্রম করলে যৌক্তিক যুদ্ধও অযৌক্তিক হয়ে যায়। জীবনের সব, সব ক্ষেত্রেই সীমানা থাকে। এটা পৃথিবীর সভ্যতা থেকেই আছে। গতকাল তোমরা সেই সীমানা পার হয়ে গেলে জঘন্য ভাবে। তোমরা কি জেনে বুঝেই এই সীমানা লঙ্ঘন করেছ? আমার তা মনে হয় না।

২০১৩’র ইতিহাস একটু ভাব। কাদের মোল্লা V-সাইন দেখানোর সাথে সাথেই সাধারণ মানুষ রাস্তায় নেমে এসেছিল। মানুষের আত্নসম্মানে আঘাত করেছিল ঐ V সাইন। কসাই কাদের মোল্লা যদি V সাইন না দেখাতো তবে হয়ত গণজাগরণ মঞ্চের সৃষ্টি হতো না। কাদের মোল্লা সীমানা অতিক্রম করেছিল।

বিজ্ঞাপন

সাধারন জনগন যারা কোটার বিপক্ষে বা কোটা সংস্কারের পক্ষে নিরব সমর্থক ছিল তাদের একটা অংশ আজ তোমাদের বিরুদ্ধে সরব।

তোমাদের আবেগকে, তারুণ্যের উচ্ছাসকে কেউ বিপথগামী করলো কিনা ভাবো। তোমাদের দাবীর উপর ভর করে কেউ নিজেদের স্বার্থ হাসিলে নেমেছে কিনা ভাব।

“কোটা মুক্তিযোদ্ধার নাতিরা পাবে না তো কি রাজাকারের নাতিরা পাবে?”
এই লাইনে সকল সাধারণ শিক্ষার্থীকে “রাজাকার” বলা হয়েছে কোনদিক দিয়ে?
অবস্থা দেখে তো মনে হয় “ঠাকুর ঘরে কেরে – আমি কলা খাই না”!
আমার মনে হয় না যে, তোমাদের সবার নিজস্ব উত্তর- আমি কলা খাই না।
কেউ তোমাদের আবেগকে ব্যবহার করে তার/তাদের গোপন এজেন্ডা বাস্তবায়ন করতে, নিজেদের পোক্ত করতে, নিজেদের ভয় তাড়াতে তোমাদের সামনে রেখে তোমাদের মূখ দিয়ে “আমি রা জা কা র” বের করিয়েছে।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী চাকুরীতে কোটা অংশের কথা উল্লেখ করে বলেছিলেন মুক্তিযোদ্ধাদের যেই শতাংশ কোটা দেওয়া ছিলো, সেই অংশের কোটা মুক্তিযোদ্ধাদের পরিবারকে না দিয়ে রাজাকারদের পরিবারকে দিতে হবে নাকি? কোটার বাইরের অংশের কথা ঐ মন্তব্যে ছিলো না। এই একটা প্রতিক্রিয়াকে যেভাবে তোমরা নিজেদের গায়ে টেনে নিয়ে নিজেদের রাজাকার ঘোষণা করলে কেন?! তোমাদের মধ্যে ক্ষুদ্র একটা অংশ তা। আমি নিশ্চিত তোমরা সবাই তা না। মব সাইকোলজি কাজে লাগিয়ে তোমাদেরকে দিয়ে যারা ঐ শ্লোগান বের করিয়েছে তারা খুব চতুর। এখন স্বাভাবিক ভাবেই তোমাদের সাধারণ বোধবুদ্ধি নিয়ে এখন প্রশ্ন তোলা যায়।

আমি কোটার পক্ষ কিন্তু কোটা সংস্কার হতে পারে। তোমাদের একদল বলছে কোটা বাতিল, আরেক দল বলছে কোটার সংস্কার। কোটা আন্দোলন শুরুতে তোমাদের ছিল কিন্তু বর্তমানে কি তোমাদের আছে? তোমাদের এক একজনের দাবী এক এক রকম কেন?

ফরাসি দার্শনিক, সাহিত্যিক, রাজনৈতিক ব্যাক্তিত্ব, মন্ত্রী আন্দ্রে মাঁরলো ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের পক্ষে কঠিন অবস্থান নিয়েছিলেন। তিনি সরাসরি মুক্তিযুদ্ধেও অংশ নিতে চেয়েছিলেন। কিন্তু তা সম্ভব হয় নাই। তিনি সদ্য স্বাধীন বাংলাদেশে এসেছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে আমন্ত্রিত হন তখন। তিনি তখন আবেগ আপ্লুত হয়ে বলেছিলেন,
‘আমি এমন একটি বিশ্ববিদ্যালয়ে দাঁড়িয়ে কথা বলছি, যে বিশ্ববিদ্যালয়ে বর্তমানের ছাত্র সংখ্যার চেয়ে এদেশের স্বাধীনতা যুদ্ধে নিহত ছাত্রের সংখ্যা দ্বিগুণ’।
সেই বিশ্ববিদ্যালয়ে তোমরা নিজেদের রা জা কা র ঘোষণা করলে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ইট পাথরে, প্রতিটি গাছের পাতায় লেগে আছে শহীদের রক্ত, ধর্ষিতার আর্তনাদ।

তোমাদের যারা নেতা, তোমাদের আন্দোলনে যারা পিছন থেকে ফুয়েল দিচ্ছে নিশ্চিত থাক তারা আন্তরিক ভাবে তোমাদের আন্দোলনের সাথে নাই। তারা সফল – তারা তোমাদের মূখ দিয়েই তোমাদেরকে বাংলাদেশের সবচেয়ে ঘৃণিত পরিচয়ে পরিচিত করিয়েছে।

বিজ্ঞাপন

তুমি যাই করো, যে দাবীই করো যাই করো, তোমার প্রতিবাদের ভাষা – আমি রা জা কা র হতে পারে না। এটা চূড়ান্ত সীমা লঙ্ঘন। আমি রা জা কা র এটা একটা বিকৃত উল্লাস। এটা একজন ধর্ষকের বিকৃত উল্লাস, এটা একজন যৌণ জেহাদীর ধর্ম বিকৃতি, এটা একজন শিশু হ ত্যাকারীর গর্ব।
আর একটা কথা সব সময় মাথায় রাখবেন বাঙ্গালীর, বাংলাদেশীদের কাছে সবচেয়ে ঘৃণিত শব্দের নাম কিন্তু রা জা কা র।

লেখক: লেখক ও চলচ্চিত্র নির্মাতা

প্রিয় পাঠক, লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই ঠিকানায় -
sarabangla.muktomot@gmail.com

মুক্তমত বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব, এর সাথে সারাবাংলার সম্পাদকীয় নীতিমালা সম্পর্কিত নয়। সারাবাংলা ডটনেট সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। তবে মুক্তমতে প্রকাশিত লেখার দায় সারাবাংলার নয়।

সারাবাংলা/এসবিডিই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন