বিজ্ঞাপন

সংঘর্ষ এবার ছড়াল ঢাবির শহীদুল্লাহ হল এলাকায়

July 15, 2024 | 7:05 pm

ঢাবি করেসপন্ডেন্ট

দুপুরে এক দফা সংঘর্ষের পর এবার ফের সংঘর্ষে জড়িয়েছেন সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী ও ছাত্রলীগের নেতাকর্মীরা। এবারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ হল এলাকায় তাদের মধ্যে সংঘর্ষ শুরু হয়েছে।

বিজ্ঞাপন

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সংঘর্ষে ইটপাটকেল নিক্ষেপ চলছে দুপক্ষের মধ্যে। এ সময় বেশকিছু ককটেল বিস্ফোরণের শব্দও শোনা গেছে। চানখাঁরপুল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও দোয়েল চত্বর এলাকা উত্তপ্ত হয়ে উঠেছে।

সোমবার (১৫ জুলাই) বিকেল সাড়ে ৫টার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই এলাকায় সংঘর্ষ শুরু হয়েছে দুপক্ষের মধ্যে। সন্ধ্যা ৭টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত পরিস্থিতি একই রকম রয়েছে।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

এর আগে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এলাকায় কোটা আন্দোলনকারী ও ছাত্রলীগের নেতাকর্মীদের মধ্যে ধাওয়া-পালটা ধাওয়া হয়। পরে সেখান থেকে পিছু হটে ড. মুহম্মদ শহীদুল্লাহ হলের সামনে অবস্থান নেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। আর দোয়েল চত্বর এলাকায় অবস্থান নিয়েছেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সন্ধ্যা ৬টার দিকে তিন মিনিটের মধ্যে ছয়টি এবং এর আগেও অন্তত চারটি ককটেল বিস্ফোরণের শব্দ শোনা গেছে। তবে কোন পাশ থেকে বা কারা ককটেল ছুড়েছেন, সে বিষয়ে স্পষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

এর আগে দুপুর আড়াইটার দিকে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের একাংশ বিজয় একাত্তর হলে অবস্থান নিতে শুরু করেন। তারা হলের ভেতরে ঢুকে স্লোগান দিতে থাকেন। এ সময় হলের বিভিন্ন রুমে থাকা ছাত্রলীগ কর্মীদের সঙ্গে তাদের বাগ্‌বিতণ্ডা শুরু হয়। একপর্যায়ে হলের ভেতরেই সংঘর্ষ বাঁধে। হলের বিভিন্ন তলা থেকে আন্দোলনকারীদের লক্ষ্য করে জুতা ও ইটপাটকেল নিক্ষেপ করা হয়।

বিকেল ৪টার পর পর্যন্ত দুপক্ষের মধ্যে দফায় দফায় ধাওয়া-পালটা ধাওয়া ও সংঘর্ষ হয়েছে। বিকেল সোয়া ৪টার দিকে ছাত্রলীগের ধাওয়ার মুখে আন্দোলনকারীরা পিছু হটেন। এ সময় হল পাড়াসহ টিএসসি এলাকাতেও অবস্থান নিয়ে ছিলেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

দুপুরের সংঘর্ষে দুপক্ষের অন্তত এক শ জন আহত হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। তাদের মধ্যে অনেকে এখনো হাসপাতালে ভর্তি রয়েছেন।

এদিকে দুপুরের সংঘর্ষের সময় আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা দেখা না গেলেও সন্ধ্যায় দোয়েল চত্বর-শহীদুল্লাহ হল এলাকায় পুলিশ বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থান নিতে দেখা গেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন