বিজ্ঞাপন

ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের রেললাইন-মহাসড়ক অবরোধ

July 16, 2024 | 1:57 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম কোটা সংস্কারের আন্দোলনে নেমেছে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের চট্টগ্রামের শিক্ষার্থীরা। রেললাইন ও মহাসড়ক অবরোধ করে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা বিক্ষোভ করছেন।

বিজ্ঞাপন

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস সংলগ্ন কুমিরা স্টেশনে রেললাইন মঙ্গলবার (১৬ জুলাই) সকাল থেকে অবরোধ করে রেখেছেন শিক্ষার্থীরা। এতে ঢাকা ছেড়ে আসা কক্সবাজারগামী পর্যটক এক্সপ্রেস ট্রেন কুমিরায় এসে আটকা পড়েছে।

চট্টগ্রাম রেলস্টেশনে আটকা পড়েছে ঢাকাগামী আরেকটি ট্রেন। একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কুমিরায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে যানবাহন চলাচল বন্ধ করে দিয়েছে। এতে মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক মো. মনিরুজ্জামান সারাবাংলাকে বলেন, ‘সকাল ১১টা ২০ মিনিটে কক্সবাজারগামী পর্যটক এক্সপ্রেস ট্রেন চট্টগ্রাম স্টেশনে পৌঁছার কথা ছিল। কিন্তু শিক্ষার্থীরা রেললাইনে অবস্থান নেওয়ায় ট্রেনটি পথেই আটকে আছে। দুপুর ১২টায় ঢাকাগামী মহানগর এক্সপ্রেসও চট্টগ্রাম স্টেশন ছেড়ে যেতে পারেনি। দুটি মালবাহী ট্রেনও আটকে আছে বলে শুনেছি। শিক্ষার্থীরা না সরলে আমাদের আরও কিছু ট্রেনের শিডিউল নিয়ে সমস্যার শঙ্কা আছে।’

বিজ্ঞাপন

জানা গেছে, সকাল সাড়ে ১০টার দিকে ক্যাম্পাস থেকে মিছিল নিয়ে গিয়ে কয়েক’শ শিক্ষার্থী রেললাইনে এবং এর অদূরে মহাসড়কে অবস্থান নেয়। শিক্ষার্থীরা সেখানে কোটা সংস্কারের দাবির পাশাপাশি আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদ জানিয়ে বিভিন্ন স্লোগান দিচ্ছেন। ঘটনাস্থলে সীতাকুণ্ড থানা ও হাইওয়ে পুলিশ অবস্থান করছে।

সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল উদ্দিন সারাবাংলাকে বলেন, ‘সকালে শিক্ষার্থীরা মহাসড়কে অবস্থান নিয়েছে। এতে বড়ো ধরনের যানজটের সৃষ্টি হয়েছে। আমরা শিক্ষার্থীদের অনুরোধ করেছি, তারা যেন দ্রুত সরে যায়। কিন্তু শিক্ষার্থীরা মানছে না। অনাকাঙ্খিত কোনো ঘটনা যাতে সৃষ্টি না হয়, সেজন্য আমরা সতর্ক আছি।’

কোটা সংস্কারের দাবিতে ক্যাম্পাস থেকে নগরীতে এসে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিচ্ছিন্নভাবে যোগ দিয়ে আসছিলেন। সোমবার দেশের বিভিন্নস্থানে ছাত্রলীগের হামলার ঘটনার পর এক সময়ের জামায়াত-শিবির নিয়ন্ত্রিত আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও সংঘবদ্ধ হয়ে রাস্তায় নেমে এলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইসি/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
কোটা আন্দোলন: ঢাকা কলেজের সামনে সংঘর্ষে তরুণ নিহতকুবিতে বিক্ষোভ মিছিল, পুলিশের গাড়ি ভাঙচুর, মহাসড়ক অবরোধচট্টগ্রামে কোটা অন্দোলনকারী-ছাত্রলীগ তুমুল সংঘর্ষ, নিহত ২পদত্যাগ করলেন গ্যারেথ সাউথগেটকোটা: রংপুরে ত্রিমুখী সংঘর্ষে শিক্ষার্থী নিহত, আহত শতাধিকধ্বংসাত্মক কর্মকাণ্ড করলে কাউকে ছাড় দেব না: স্বরাষ্ট্রমন্ত্রীঢাবিতে আন্দোলনকারী-ছাত্রলীগের অবস্থান, উত্তেজনা বাড়ছে ক্যাম্পাসেআন্দোলনকারী-ছাত্রলীগ সংঘর্ষ: শাহবাগ থানায় হচ্ছে একাধিক মামলাব্যক্তি ও গোষ্ঠীস্বার্থে বাংলা ব্লকেড মানবাধিকারের চরম হরণখুলনায় জিরো পয়েন্ট অবরোধ করে খুবি ও কুয়েট শিক্ষার্থীদের বিক্ষোভ সব খবর...
বিজ্ঞাপন