বিজ্ঞাপন

ইবিতে কোটা সংস্কার আন্দোলনে হাজারো শিক্ষার্থীর ঢল

July 16, 2024 | 3:56 pm

ইবি করেসপন্ডেন্ট

ইবি: কোটা সংস্কারসহ ৩ দফা দাবিতে বিক্ষোভ মিছিলে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) হাজারো শিক্ষার্থীর ঢল নেমেছে। তাদের অন্য দুই দাবি-কোটা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য প্রত্যাহার এবং সারাদেশে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগ ও পুলিশের হামলার বিচার।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৬ জুলাই) ক্যাম্পাসের বটতলা চত্বর থেকে এই বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি প্রশাসন ভবন, উপাচার্যের বাসভবন, চিকিৎসাকেন্দ্র, বিভিন্ন আবাসিক হল এলাকা, জিয়া মোড় সহ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে প্রধান ফটক সংলগ্ন মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে সমাবেশে মিলিত হয়। এই কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের হাজারো শিক্ষার্থী অংশ নেন।

বেলা একটায় সমাবেশে উপস্থিত হয়ে আন্দোলনকারীদের সঙ্গে এতাত্মতা পোষণ করেন অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক ফারহা তানজীম তিতিল।

এদিকে সোমবার কোটা সংস্কার আন্দোলনের মিছিলে যাওয়ার জেরে এক শিক্ষার্থীকে ছাত্রলীগ নেতার মারধরের বিচারের দাবি জানিয়েছে আন্দোলনকারীরা। সমাবেশে শিক্ষার্থীরা বলেন, আ‘মাদের ভয় দেখিয়ে কোনো লাভ হবে না। আমাদের ভাই-বোনদের রক্ত দেখে আমাদের জীবনের ভয় চলে গেছে। আমাদের উপর যত বেশি হামলা করবেন, যত ভয় দেখাবেন আন্দোলন তত বেশি বেগবান হবে। আর একবার যদি আমার ভাইদের উপর হামলা করা হয় তাহলে সবাই তীব্র প্রতিরোধ গড়ে তুলবো।’

বিজ্ঞাপন

সমাবেশে অর্থনীতি বিভাগের শিক্ষক তিতিল বলেন, ‘কোটার যৌক্তিক সংস্কার হওয়া দরকার। আমি তোমাদের দাবির সঙ্গে একাত্ম পোষণ করছি। গতদিন যে ছাত্রদের উপর হামলা করা হয়েছে তার নিন্দা ও প্রতিবাদ জানাই। সকল প্রকারের দ্বিধা ছেড়ে সবাইকে একসঙ্গে দাবি আদায়ে সামনে এগিয়ে যেতে হবে।’

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন