বিজ্ঞাপন

খুলনায় জিরো পয়েন্ট অবরোধ করে খুবি ও কুয়েট শিক্ষার্থীদের বিক্ষোভ

July 16, 2024 | 4:13 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

খুলনা: কোটা সংস্কারের এক দফা দাবি ও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কোটা আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ও খুলনা প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৬ জুলাই) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের হাদী চত্বর থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে নগরীর প্রবেশপথ জিরো পয়েন্ট মোড়ে অবস্থান নেন তারা। তাদের সমর্থন জানিয়ে নর্দান বিশ্ববিদ্যালয়, বি এল কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও সমাবেশে অংশ নেন।

এসময় ‘চেয়েছিলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার,’কোটা দিয়ে বৈষম্য নয়, বৈষম্যমুক্ত দেশ চায়’,’আমার সোনার বাংলায়, কোটা প্রথার ঠাঁয় নায়’, ‘রক্তের বন্যায় ভেসে যাবে অন্যায়’, ‘দফা এক দাবি এক, কোটা নট কাম ব্যাক’, শিক্ষার্থীদের কিছু হলে জ্বলবে আগুন ঘরে ঘরে,‘দালালি না রাজপথ, রাজপথ রাজপথ,’ ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’ ইত্যাদি শ্লোগানে সড়কপথ প্রকম্পিত করে তোলে ইত্যাদি স্লোগান দিতে থাকেন তারা।

বিজ্ঞাপন

আন্দোলনে অংশগ্রহণকারী এক শিক্ষার্থী বলেন, ‘আমরা যোগ্যতার ভিত্তিতে আমাদের স্থান পেতে চাই। কোটা প্রথার সংস্কার আমাদের একান্ত দাবি। দেশের বিভিন্ন স্থানে সাধারণ শিক্ষার্থীদের উপর হামলা চালানো হয়েছে। এই ন্যাক্কারজনক হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। আমরা বৈষম্য কখনই মেনে নেব না। আমরা যোগ্যতার ভিত্তিতে আমাদের স্থান পেতে চাই। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।’

সারাবাংলা/এনইউ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন