বিজ্ঞাপন

চট্টগ্রামে কোটা অন্দোলনকারী-ছাত্রলীগ তুমুল সংঘর্ষ, নিহত ২

July 16, 2024 | 5:33 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে কোটা আন্দোলনকারী ও ছাত্রলীগের মধ্যে সংঘর্ষে দুই জনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে। এদের মধ্যে একজন চট্টগ্রাম সরকারি কলেজের ছাত্র।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৬ জুলাই) বিকেলে আহত অবস্থায় দুজনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন বলে পুলিশ জানিয়েছে।

চট্টগ্রাম নগর পুলিশের কমিশনার মো. সাইফুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘দুজনের লাশ আমরা রিসিভ করেছি। এদের মধ্যে একজন চট্টগ্রাম কলেজের ছাত্র। তার বয়স আনুমানিক ২৫ বছর। তার শরীরে কোনো আঘাতের চিহ্ন নেই। আরেকজন পথচারী। তার শরীরে আঘাতের চিহ্ন আছে। তাকে ষোলশহর থেকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ছাত্রের বিষয়ে এখনও বিস্তারিত তথ্য পাওয়া যায়নি। সংঘর্ষের ঘটনায় ছাত্রলীগের পাঁচ-সাত জন নেতাকর্মী আহত হয়েছেন বলে জানতে পেরেছি।’

বিজ্ঞাপন

কোটাবিরোধী শিক্ষার্থী ও ছাত্রলীগের মধ্যে দফায় দফায় ধাওয়া-পাল্টাধাওয়া ও ইট-পাটকেল নিক্ষেপে নগরীর দুই নম্বর গেইট থেকে মুরাদপুর পর্যন্ত এলাকা রণক্ষেত্রে পরিণত হয়েছে। মঙ্গলবার (১৬ জুলাই) বিকেলে নগরীর ষোলশহর দুই নম্বর গেইট থেকে সংঘাত শুরু হয়। পরবর্তী সময়ে সেটা ষোলশহর রেলস্টেশন হয়ে মুরাদপুরেও ছড়িয়ে পড়ে।

কোটা ব্যবস্থার বিরুদ্ধে আন্দোলনকারীরা কয়েকদিন ধরে প্রথমে ষোলশহর রেলস্টেশনে জড়ো হয়ে এরপর রেলপথ ও সড়ক অবরোধ করে আসছিলেন। মঙ্গলবার বিকেল সাড়ে ৩টা থেকেও তারা একই কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছিলেন।

তবে ছাত্রলীগের নেতাকর্মীরা সকাল থেকেই ষোলশহর রেলস্টেশনে জড়ো হতে থাকেন। দুপুরের মধ্যেই সেখানে কয়েক’শ নেতাকর্মীর সমাগম ঘটে। এ ছাড়া দুই নম্বর গেইট এবং মুরাদপুরেও আলাদাভাবে দুপুরের আগেই ছাত্রলীগের নেতাকর্মীরা জড়ো হন।

বিজ্ঞাপন

ঘটনাস্থলে দেখা গেছে, বিকেল সাড়ে ৩টার আগে কোটাবিরোধী শিক্ষার্থীরাও ভাগ হয়ে ষোলশহর রেলস্টেশন, দুই নম্বর গেইট এবং মুরাদপুরে অবস্থান নেয়। দুই নম্বর গেইটে কোটাবিরোধীরা সংঘবদ্ধ হয়ে সড়ক অবরোধ করতে চাইলে ছাত্রলীগের নেতাকর্মীরা তাদের ধাওয়া দেন। এতে তারা ছত্রভঙ্গ হয়ে যায়।

এ সময় ওয়াসা মোড় থেকে জিইসি হয়ে আসা একটি মিছিল থেকে কোটাবিরোধী শিক্ষার্থীরা ছাত্রলীগের নেতাকর্মীদের ওপর হামলা চালায়। উভয়পক্ষ পরস্পরের দিকে ইট-পাটকেল ছুড়তে থাকেন। একইভাবে ষোলশহর রেলস্টেশনের সামনের সড়ক এবং মুরাদপুরেও ধাওয়া পাল্টা ধাওয়া, ইট-পাটকেল নিক্ষেপ চলছে। দুই নম্বর গেইট ও আশপাশের এলাকায় আট থেকে ১০টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

বিজ্ঞাপন

সংঘর্ষের কারণে নগরীর টাইগারপাস থেকে বহদ্দারহাট পর্যন্ত সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। আশপাশের অন্যান্য সড়কগুলোতে যানজট সৃষ্টি হয়েছে। ঘটনাস্থলে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন আছে। তবে সংঘাতের মধ্যেও পুলিশ দৃশ্যমান নিষ্ক্রিয় ভূমিকা পালন করছে।

সারাবাংলা/আইসি/আরডি/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন