বিজ্ঞাপন

ঘণ্টাব্যাপী মহাসড়ক অবরোধ করে সরে গেলেন শিক্ষার্থীরা

July 16, 2024 | 6:58 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

টাঙ্গাইল: টাঙ্গাইলে প্রায় এক ঘণ্টা মহাসড়কে অবরোধ করে সরে গেছেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৬ জুলাই) দুপুর দেড়টার দিকে মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও সরকারী এমএমআলী কলেজের ছাত্রছাত্রীদের নেতৃত্বে শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মহাসড়কের আশেকপুর বাইপাসে অবস্থান নেয়। এ সময় মহাসড়কের দু’পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

এ সময় আইনশৃংখলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিল। পুলিশ বারবার শিক্ষার্থীদের অবরোধ তুলে নেয়ার অনুরোধ করলেও আন্দোলনকারীরা অনড় থাকে। পরে দুপুর সোয়া দুইটার দিকে শিক্ষার্থীরা অবরোধ তুলে নিলে যানচলাচল স্বাভাবিক হয়।

এদিকে পূর্ব নির্ধারিত কর্মসূচি পালন করতে বেলা সাড়ে ১০টার দিকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে আন্দোলনকারীরা শহরের নিরালা মোড়ে শহীদ মিনার চত্বরে আসলে ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষ বাধে। এতে তিনজন ছাত্র আহত হয়। তাদেরকে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

বিজ্ঞাপন

খবর পেয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শহিদ মিনারের সামনে পৌঁছালে ছাত্রলীগের নেতাকর্মীরা ঘটনাস্থল ত্যাগ করে। এরপর আন্দোলনকারীরা টাঙ্গাইল প্রেসক্লাবের সামনে সমবেত হয়। সেখানে শিক্ষার্থীরা ঘন্টাব্যাপী সমাবেশ করে।

সেখানে থেকে শিক্ষার্থীরা মহাসড়কের দিকে এগুতে থাকলে প্রেসক্লাবের সামনে ও পুরাতন বাসষ্ট্যান্ডে পুলিশ বাধা দেয়। পুলিশের বাধা উপেক্ষা করে শিক্ষার্থীরা মিছিল নিয়ে মহাসড়কের আশেকপুর বাইপাসে অবস্থান নেয়।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, যে পরিমাণ কোটা, তাতে দেশের মেধাবীরা চাকরি না পেয়ে দেশের বাইরে চলে যাবে, দেশে সরকারি চাকরিতে করার আগ্রহও হারাবে। বৈষম্যমূলক কোটার মাধ্যমে শিক্ষার্থীদের সঙ্গে অন্যায় করা হচ্ছে। এ বৈষম্য দূর না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব। এই আন্দোলন কোনো সরকার বিরোধী আন্দোলন না, এই আন্দোলন আমাদের সবার ভবিষ্যৎ নিশ্চিতের আন্দোলন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনইউ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন