বিজ্ঞাপন

ছাত্রলীগ নেতাদের বের করে রোকেয়া হলকে ‘ছাত্ররাজনীতিমুক্ত’ ঘোষণা

July 17, 2024 | 2:39 am

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বেগম রোকেয়া হল থেকে হল শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১০ নেতাকে বের করে দিয়েছেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীরা। এ সময় তারা হলকে ‘ছাত্ররাজনীতিমুক্ত’ ঘোষণা করেছেন। সংক্রান্ত একটি ঘোষণাপত্রে হলের প্রাধ্যক্ষকে দিয়েও সই করিয়ে নিয়েছেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৬ জুলাই) দিবাগত মধ্যরাত পেরিয়ে রোকেয়া হলে এসব ঘটনা ঘটে। এ সময় শিক্ষার্থীরা ‘ভুয়া ভুয়া’ স্লোগান দিয়ে ছাত্রলীগ নেতাদের হল থেকে বের করে দেন।

মঙ্গলবার দুপুর থেকেই ক্যাম্পাসে অবস্থান নিয়েছিলেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীরা ও ছাত্রলীগের নেতাকর্মীরা। কর্মসূচি শেষে রাতে হলে ফিরে যান আন্দোলকারী শিক্ষার্থীরা। একই সময়ে ছাত্রলীগ নেতা বর্ণালী ঘোষ বর্ণ হলে ফিরে গেলে শিক্ষার্থীরা তার রুমে ঢুকে ভাঙচুর চালান। মারধর করে তাকে রুম থেকে বের করে দেন।

আরও পড়ুন- কোটা সংস্কার আন্দোলন: বুধবার গায়েবানা জানাজা ও কফিন মিছিল

বিজ্ঞাপন

খবর পেয়ে হল শাখা ছাত্রলীগের সভাপতি ও কেন্দ্রীয় ছাত্রলীগের ১ নম্বর সাংগঠনিক সম্পাদক আতিকা বিনতে হোসাইনের নেতৃত্বে ছাত্রলীগের কয়েকজন এগিয়ে যান। তারা বর্ণকে উদ্ধার করে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করেন। পরে আন্দোলনকারী শিক্ষার্থীরা ছাত্রলীগের সব নেতাকেই বের করে দেন।

এদিকে ছাত্রলীগের ১০ নেতাকে বের করে দিয়ে কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা রোকেয়া হলকে ‘ছাত্ররাজনীতিমুক্ত’ ঘোশণা করেন। বুধবার দিবাগত রাত দেড়টার দিকে হলের প্যাডে এ সংক্রান্ত একটি লিখিত অঙ্গীকারনামাতেও প্রাধ্যক্ষ অধ্যাপক ড. নিলুফার পারভীনকে দিয়ে সই করিয়ে নেন।

আরও পড়ুন- সব বিশ্ববিদ্যালয় বন্ধ, শিক্ষার্থীদের হল ছাড়তে হবে: ইউজিসি

বিজ্ঞাপন

ওই অঙ্গীকারনামায় শিক্ষার্থীরা লিখেছেন, আমরা রোকেয়া হলের মেয়েরা আজ (মঙ্গলবার দিবাগত রাত) এই মর্মে লিখিত নিচ্ছি যে আজ থেকে রোকেয়া হলের অভ্যন্তরে কোনো ধরনের ছাত্ররাজনীতি (ছাত্রলীগ, ছাত্রদল, যুবদল, জামায়াত, শিবির ইত্যাদি) নিষিদ্ধ করা হলো। কোনো ধরনের পলিটিক্যাল রুম বা গণরুম থাকবে না, কোনো পলিটিক্যাল প্রোগ্রাম হলে হবে না, কোনো ধরনের রাজনৈতিক সম্পৃক্ততা হলের সঙ্গে থাকবে না।

অঙ্গীকারনামায় আরও লেখা হয়েছে, আমরা হলের মেয়েরা যদি এইসব দলের দ্বারা কোনোভাবে ক্ষতিগ্রস্ত হই, তাহলে এই দায় প্রশাসন ও হল প্রাধ্যক্ষকে নিতে হবে। আজ থেকে রোকেয়া হলকে ছাত্ররাজনীতিমুক্ত ঘোষণা করা হলো।

আরও পড়ুন-

 

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
ছাত্রলীগ নেতাদের বের করে রোকেয়া হলকে ‘ছাত্ররাজনীতিমুক্ত’ ঘোষণামধ্যরাতে বিএনপি কার্যালয়ে ডিবির অভিযানে আটক ৭, রিজভীর নিন্দাশেকৃবিতে কোটা সংস্কার আন্দোলনকারী ছাত্রের কান ফাটাল ছাত্রলীগকোটা সংস্কার আন্দোলন: বুধবার গায়েবানা জানাজা ও কফিন মিছিল‘মুক্তিযুদ্ধবিরোধী স্লোগানে বিশৃঙ্খলা তৈরির পাঁয়তারা’কোটা আন্দোলনকারীদের দখলে রাবি, মোটরসাইকেলে অগ্নিসংযোগরাঙ্গামাটির ‘সুইডিশে’ সংঘর্ষ, আহত ১০সব বিশ্ববিদ্যালয় বন্ধ, শিক্ষার্থীদের হল ছাড়তে হবে: ইউজিসিমুক্তিযুদ্ধকে ব্যঙ্গ, ঢাবি ছাত্রলীগের সাবেক শীর্ষ নেতাদের নিন্দাবেরোবিতে ভিসির বাসভবন ও ছাত্রলীগ সভাপতির গাড়িতে অগ্নিসংযোগ সব খবর...
বিজ্ঞাপন