বিজ্ঞাপন

মধ্যরাতে সভা ডেকে রাবি বন্ধ ঘোষণা, দুপুরেই হল ছাড়ার নির্দেশ

July 17, 2024 | 10:58 am

রাবি করেসপন্ডেন্ট

রাবি: সারা দেশে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গড়ে ওঠা উত্তাল পরিস্থিতি বিবেচনায় সব পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয় বন্ধের নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। গতকাল মঙ্গলবার রাতে সব পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের দেওয়া চিঠিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

এরই প্রেক্ষিতে মধ্যরাতে সিন্ডিকেট সভায় বসে রাজশাহী বিশ্ববিদ্যালয়। সিন্ডিকেট সভা শেষে রাত ১টায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীকে বুধবার (১৭ জুলাই) দুপুর ১২টার মধ্যে হল ত্যাগ করার নির্দেশ দেওয়া হয়েছে। সেই সাথে রাজশাহী মেস ও বাসা মালিক সমিতি থেকে আজকের মধ্যেই মেস এবং বাসা ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় দেশের সব পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মেডিকেল, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিংসহ অন্য কলেজের শিক্ষা কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

একইসঙ্গে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে আবাসিক হল ত্যাগের নির্দেশনা দিয়ে নিরাপদ অবস্থানে যাওয়ার অনুরোধ করা হয়েছে।

বিজ্ঞাপন

অন্যদিকে রাজশাহী মেস ও বাসা মালিক সমিতির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষামন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, দেশের সকল শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ ঘোষণার প্রেক্ষিতে, রাজশাহী মহানগর মেস মালিক সমিতি গভীর উদ্বেগের সাথে সিদ্ধান্ত নিয়েছে যে, শিক্ষার্থীদের নিরপত্তার কথা চিন্তা করে রাজশাহী মহানগরীর সব ছাত্রাবাস-ছাত্রীনিবাস এবং ফ্ল্যাট-বাসায় অবস্থানরত শিক্ষার্থীদের আগামী কাল, (১৭ জুলাই) দুপুর ১২টার মধ্যে চলে যাওয়ার জন্য নির্দেশ দিচ্ছে। আগামীকাল দুপুর ১২টার পর, কোনোক্রমেই মেস কিংবা বাসা-বাড়িতে শিক্ষার্থীদের অবস্থান করা যাবে না।

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার দিনভর রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় পুলিশ ও ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে কোটা সংস্কার আন্দোলনকারীদের ব্যাপক সংঘর্ষ হয়। এ সব সংঘর্ষে এখন পর্যন্ত ছয়জনের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে। রাজধানী ঢাকায় দুইজন, চট্টগ্রামে তিনজন ও রংপুরে একজনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে।

এর জেরে সন্ধ্যায় দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয়। পরে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় ও অধিভুক্ত সব কলেজ বন্ধের নির্দেশনা দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
ঢাবি শিক্ষার্থীদের সন্ধ্যা ৬টার মধ্যে হল ছাড়তে নির্দেশঅনির্দিষ্টকালের জন্য ইবি বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশসিন্ডিকেট সভা ছাড়াই শেকৃবি বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশজহুরুল হক হলে উত্তেজনা, মেয়েদের ৪টি হল ‘ছাত্ররাজনীতিমুক্ত’ ঘোষণামধ্যরাতে সভা ডেকে রাবি বন্ধ ঘোষণা, দুপুরেই হল ছাড়ার নির্দেশঅনির্দিষ্টকালের জন্য মাঠের বাইরে মেসিবেঁচে আছেন গুলিবিদ্ধ মিতা, বললেন ‘রক্ত দিয়েছি, আরও দেব’ডায়ালাইসিস রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছে বগুড়া মেডিকেলছাত্রলীগ নেতাদের বের করে রোকেয়া হলকে ‘ছাত্ররাজনীতিমুক্ত’ ঘোষণামধ্যরাতে বিএনপি কার্যালয়ে ডিবির অভিযানে আটক ৭, রিজভীর নিন্দা সব খবর...
বিজ্ঞাপন