বিজ্ঞাপন

কোটা সংস্কার আন্দোলন: শাহবাগে বিজিবি’র টহল

July 17, 2024 | 1:42 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: কোটা সংস্কার আন্দোলন ঘিরে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে শাহবাগ মোড়ে টহল দিচ্ছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর অন্য সদস্যরাও। বুধবার (১৭ জুলাই) দুপুর ১টায় রাজধানীর শাহবাগে এমন চিত্র দেখা গেছে।

বিজ্ঞাপন

সরেজমিনে, রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে আওয়ামী লীগের নেতাকর্মীদের অবস্থান নিতে দেখা গেছে। তারা বিভিন্ন স্লোগান দিচ্ছেন। বিভিন্ন এলাকা থেকে নেতাকর্মীরা এসে শাহবাগে জড়ো হচ্ছেন। ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মুক্তিযুদ্ধের চেতনার স্বপক্ষের শক্তিরাও মিছিলে অংশ নিচ্ছে। বিকালে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে গৌরব একাত্তর নামের সংগঠনের গণজমায়েতের কথা রয়েছে।

এদিকে, সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলন ও আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগ-পুলিশের সংঘাতের মধ্যেই সব হল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। বুধবার (১৭ জুলাই) সন্ধ্যা ৬টার মধ্যে সব শিক্ষার্থীকে হল ছাড়তে নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দুপুর ১২টার দিকে এ সভা শেষ হয়। সভা শেষে ঢাবির উপ উপাচার্য (শিক্ষা) অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘সিন্ডিকেট অনির্দিষ্টকালের জন্য হল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। আজ (বুধবার) সন্ধ্যা ৬টার মধ্যে সব শিক্ষার্থীকে হল ছাড়তে হবে।’

বিজ্ঞাপন

যদিও সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে চলমান আন্দোলনে পুলিশ ও ছাত্রলীগের হামলায় ছয়জন নিহতের প্রতিবাদে বুধবার দুপুর ২টায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে গায়েবানা জানাজা ও কফিন মিছিল করার কথা রয়েছে আন্দোলনকারীদের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের।

বুধবার দুপুরে সরেজমিনে রাজধানীর ফার্মগেট, কারওয়ানবাজার, মহাখালী, সাতরাস্তা এলাকা ঘুরে দেখা গেছে, এসব এলাকাগুলো বেশ শান্ত রয়েছে। কোটাবিরোধী বা ছাত্রলীগ-যুবলীগ নেতাকর্মীদের উপস্থিতি এসব এলাকায় চোখে পড়েনি।

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার দিনভর রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় পুলিশ ও ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে কোটা সংস্কার আন্দোলনকারীদের ব্যাপক সংঘর্ষ হয়। এ সব সংঘর্ষে এখন পর্যন্ত ছয়জনের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে। রাজধানী ঢাকায় দুইজন, চট্টগ্রামে তিনজন ও রংপুরে একজনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে।

বিজ্ঞাপন

এর জেরে সন্ধ্যায় দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয়। পরে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় ও অধিভুক্ত সব কলেজ বন্ধের নির্দেশনা দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

সারাবাংলা/ইএইচটি/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন