বিজ্ঞাপন

কোপা জয়ের পর বর্ণবাদী গানে আর্জেন্টাইন ফুটবলারদের উদযাপন!

July 17, 2024 | 3:05 pm

স্পোর্টস ডেস্ক

কোপা আমেরিকা জয়ের পর উল্লাসে মেতেছিল পুরো আর্জেন্টিনা দল। এই উদযাপনে নেচে গেয়ে পুরোটা সময় উপভোগ করেছেন মেসি-ডি মারিয়ারা। এই নাচ-গানের মাঝেই দেখা দিয়েছে বড় বিতর্ক। ফ্রান্সের ফুটবলারদের বিরুদ্ধে বর্ণবাদমূলক গানে উদযাপনের কারণে তোপের মুখে পড়েছেন আর্জেন্টাইন ফুটবলাররা। এরই মাঝে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষমা চেয়েছেন এনজো ফার্নান্দেজ। আর্জেন্টিনার বিরুদ্ধে আনুষ্ঠানিক পদক্ষেপ নিতে যাচ্ছে ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশন।

বিজ্ঞাপন

কলম্বিয়াকে হারিয়ে শিরোপা জেতার পর উদযাপনের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে দিয়েছিলেন ফার্নান্দেজ। সেখানে উল্লাসের পেছনে বেজে চলেছিল একটি বর্ণবাদী গান। সেই গানে অপমান করা হয়েছে ফ্রান্সের হয়ে খেলা আফ্রিকান বংশভূত ফুটবলারদের। আফ্রিকার বিভিন্ন দেশ থেকে এসে তারা ফ্রান্সের হয়ে খেলছেন, এই গানের মূল কথা ছিল এমনটাই। এখানে বিশেষভাবে উদ্দেশ্য করা হয়েছে কিলিয়ান এমবাপেকে।

ফার্নান্দেজের ওই ভিডিও ছড়িয়ে পড়ার পর থেকেই চলছে নিন্দার ঝড়। ফার্নান্দেজের চেলসি সতীর্থ ও ফ্রেঞ্চ ফুটবলার উইসলি ফোফানা তীব্র নিন্দা জানিয়েছেন এমন গানে উদযাপনের। একই সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফার্নান্দেজকে আনফলোও করেছেন  ক্লাবের ফ্রেঞ্চ ফুটবলাররা।

এমন ঘটনার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ফার্নান্দেজ  ক্ষমা চেয়ে বিবৃতি দিয়েছেন, ‘ওই গানে প্রচণ্ড অপমানজনক ভাষা ছিল। এসবের পক্ষে কোন অজুহাত দিতে চাই না। আমি সব ধরনের বৈষম্যের বিরুদ্ধে। উদযাপনের উন্মাদনায় পড়ে ওরকম করার জন্য আমি ক্ষমাপ্রার্থী। ওই ভিডিওর ওই মুহূর্তের কথাগুলো আসলে আমার মানসিকতাকে ফুটিয়ে তোলে না।’

বিজ্ঞাপন

এই ঘটনায় ক্ষুব্ধ ফ্রান্স ফুটবল ফেডারেশন। তারা ফিফা ও আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের কাছে আনুষ্ঠানিকভাবে এই ঘটনার জন্য অভিযোগ জানাবে।

সারাবাংলা/এফএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন