বিজ্ঞাপন

হল ছাড়ার নির্দেশ, কুবি শিক্ষার্থীদের বিক্ষোভ ও আল্টিমেটাম

July 17, 2024 | 7:24 pm

কুবি করেসপন্ডেন্ট

কুবি: কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) বন্ধ ও বিকেল ৫টার মধ্যে হল ত্যাগের সিদ্ধান্তের তাৎক্ষণিক প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ মিছিল করেছে পাঁচ আবাসিক হলের শিক্ষার্থীরা। এ সময় তারা চার দফা দাবি বাস্তবায়নে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আল্টিমেটাম দেন।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের ৯৮তম জরুরি সিন্ডিকেট সভার ওই সিদ্ধান্তের প্রতিবাদে বুধবার (১৭ জুলাই) বিকেলে প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ মিছিল করে এ আল্টিমেটাম দেওয়া হয়। এর আগে মিছিলটি বঙ্গবন্ধু হল থেকে শুরু করে নজরুল হল, দত্ত হল, শেখ হাসিনা হল এবং ফয়জুন্নেছা হলের সামনে দিয়ে সড়ক প্রদক্ষিণ করে ভিসির বংলোতে ইটপাটকেল নিক্ষেপ করে প্রশাসনিক ভবনের সামনে এসে আবাসিক হলের শিক্ষার্থীরা জড়ো হয়।

এ সময় আন্দোলনকারীরা বলেন, ‘ হল কারো বাপের না, হল আমরা ছাড়ছি না,‘ ধিক্কার ধিক্কার, প্রশাসন ধিক্কার’, ‘ প্রশাসনে দুই গালে জুতা মারো তালে তালে’, ’প্রশাসনের কালো হাত, ভেঙে দাও গুড়িয়ে দাও’ ‘ দিয়েছিত রক্ত আর দিব রক্ত’, স্লোগান দেয় শিক্ষার্থীরা।

পরবর্তীতে শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়ে প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী অফিসের দিকে তেড়ে গেলে শিক্ষার্থীদের তোপের মুখে পড়ে দাবিগুলো কর্তৃপক্ষের সাথে আলোচনা করবে বলে আশ্বস্ত করেন। এসময় প্রক্টরের সামনে পুলিশের হামলা, শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে ব্যর্থ বলে পদত্যাগের দাবি জানায় তারা।

বিজ্ঞাপন

শিক্ষার্থীদের চার দফা দাবিগুলো হলো, হল বন্ধের ঘোষণা ১ ঘণ্টার মধ্যে প্রত্যাহার করতে হবে, হলের সকল ধরনের সুযোগ সুবিধা ( পানি, বিদুৎ, গ্যাস ও ওয়াই-ফাই) বহাল রাখতে হবে, বিশ্ববিদ্যালয়ের পরিবহণ সেবা চালু রাখতে হবে এবং ছাত্র রাজনীতি মুক্ত ক্যাম্পাস ও ছাত্রদেরকে যারা হুমকি ধমকি দিয়েছে তাদের আইনগতভাবে ব্যবস্থা নিতে হবে। বাকি তিন দফা দাবি ৬ টার মধ্যে বাস্তবায়নের জন্য আল্টিমেটাম দেন প্রশাসনকে।

কোটা আন্দোলনের সমন্ধয়ক এমরান হোসেন বলেন, গত বিক্ষোভ মিছিলে শিক্ষার্থীদের উপর পুলিশের হামলার বিচার আমরা পাইনি। বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয় আজ রক্তাক্ত, শিক্ষার্থীদের মারার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ছাত্রলীগকে উষ্কে দিয়েছে।

তিনি আর ও বলেন, আমাদের ক্যাম্পাস সন্ত্রাস মুক্ত, দালাল মুক্ত এবং ছাত্ররাজনীতি মুক্ত ক্যাম্পাস চাই। আমাদের বাকি দাবিগুলো সন্ধ্যা ৬টার মধ্যে লিখিত নোটিশের মাধ্যমে জানাতে হবে। দাবি বাস্তবায়ন না হলে কঠোর কর্মসূচি দেওয়া হবে।

বিজ্ঞাপন

ফয়জুন্নেছা হলের আবাসিক শিক্ষার্থী তানজিনা বলেন, আমাদের হল ছাত্রলীগের আওতামুক্ত। আমরা দেখেছি ১৯৫২ সালে রফিক, বরকত শহীদ হওয়ার পর সরকার পরের দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দিয়েছিল। আমরা কোন রাষ্ট্রে বসবাস করতেছি যেখানে কোন সিদ্ধান্ত শিক্ষার্থীদের পক্ষে আসে নাই।আমরা আমাদের আবাসিক হল ছাড়ছি না। ছাড়তে হলে প্রক্টরকে তাদের কোয়ার্টার ছাড়তে হবে।

শিক্ষার্থীরা হলে থাকার বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হল প্রভোস্ট অধ্যাপক ড. শামসুজ্জামান মিলকি বলেন, হল ছাড়া কোনো বাধ্যবাধকতা নেই। যারা হলে থাকতে চায় থাকতে পারবে। শিক্ষার্থীরা এখানে নিরাপদ রয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দীকি বলেন, শিক্ষার্থীরা চাইলে হলে থাকতে পারবে। এক্ষেত্রে হল প্রশাসন কোনো শক্তি প্রয়োগ করবে না। পূর্বের মতো প্রক্টরিয়াল বডি এবং হল প্রশাসন শিক্ষার্থীদের নিরাপত্তা দেবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনইউ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন