বিজ্ঞাপন

সন্ত্রাসীরা আন্দোলনে ঢুকে নৈরাজ্য-সংঘাত করেছে: প্রধানমন্ত্রী

July 17, 2024 | 7:41 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে চলমান আন্দোলন ঘিরে যে সহিংসতা ঘটেছে, তার পেছনে সন্ত্রাসীদের অনুপ্রবেশ দেখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর সঙ্গে আন্দোলনকারী শিক্ষার্থীদের সম্পর্ক নেই বলেই মনে করছেন তিনি।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেন, আমি বিশ্বাস করি, যারা কোটা নিয়ে আন্দোলন করছে, তাদের সঙ্গে সন্ত্রাসীদের কোনো সম্পর্ক নেই। সন্ত্রাসীরা এই আন্দোলনে ঢুকে নৈরাজ্য ও সংঘাত তৈরি করছে। এসব নৈরাজ্য-সংঘাতে যারা জড়িত, তাদের চিহ্নিত করে উপযুক্ত শান্তির ব্যবস্থা করা হবে।

বুধবার (১৭ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন। ভাষণটি বাংলাদেশ টেলিভিশনসহ দেশের বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেল সরাসরি সম্প্রচার করে।

আরও পড়ুন- কোটা আন্দোলন— আদালতের ওপর আস্থা রাখতে বললেন প্রধানমন্ত্রী

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেন, চট্টগ্রামে সন্ত্রাসীরা বহুতল ভবনের ছাদ থেকে ছাত্রদের হত্যার উদ্দেশ্যে নির্মমভাবে নিচে ছুড়ে ফেলে দিয়েছে। অনেক ছাত্রের হাত-পায়ের রগ কেটে দেয়। তাদের ওপর লাঠিপেটা ও ধারালো অস্ত্র দ্বারা আঘাত করে। একজন মৃত্যুবরণ করেছে। অনেকে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে।

দেশের বিভিন্ন স্থানে সহিংসতার তথ্য তুলে ধরে তিনি বলেন, ঢাকা, রংপুর ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবন ও ছাত্র-ছাত্রীদের আবাসিক হলে অগ্নিসংযোগ ও ভাঙচুর করা হয়। সাধারণ পথচারী ও দোকানিদের আক্রমণ করা হয়। এমনকি রোগীবাহী অ্যাম্বুলেন্স চলাচলে বাধা প্রদান করা হয়। মেয়েদের হলে ছাত্রীদের ওপর আক্রমণ করা হয়েছে এবং লাঞ্ছিত করা হয়েছে। আবাসিক হলের প্রভোস্টদের হুমকি দেওয়া হয় এবং আক্রমণ করা হয়েছে। শিক্ষকদের ওপর চড়াও হয়ে তাদের গায়ে হাত তোলা হয়েছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমি বিশ্বাস করি, যারা কোটা সংস্কার আন্দোলনে যুক্ত, তাদের সঙ্গে এসব সন্ত্রাসীদের কোনো সম্পর্ক নেই। বরং সন্ত্রাসীরা এদের মধ্যে ঢুকে সংঘাত ও নৈরাজ্যকর পরিস্থিতি তৈরি করছে। এ ধরনের ঘটনায় যারা জড়িত, তাদের চিহ্নিত করে উপযুক্ত শাস্তির ব্যবস্থা করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন