বিজ্ঞাপন

বৃহস্পতিবার দেশব্যাপী ‘কমপ্লিট শাটডাউন’

July 17, 2024 | 8:53 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা: পুলিশ-র‍্যাব-আনসার-বিজিবির যৌথ হামলার প্রতিবাদে আগামীকাল বৃহস্পতিবার (১৮ জুলাই) দেশব্যাপী ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা দিয়েছেন কোটা সংস্কারের পক্ষে আন্দোলনরত শিক্ষার্থীরা। তারা জানিয়েছেন, এ দিন অ্যাম্বুলেন্স ছাড়া রাস্তায় অন্য কোনো গাড়ি চলবে না। হাসপাতাল ও জরুরি সেবাপ্রদানকারী প্রতিষ্ঠান ছাড়া বন্ধ থাকবে সবকিছু।

বিজ্ঞাপন

বুধবার (১৭ জুলাই) রাত ৮টার দিকে এ কর্মসূচি ঘোষণা করেন আন্দোলনকারীরা। এ দিনও ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ ঢাকা ও ঢাকার বাইরে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সংলগ্ন এলাকায় পুলিশ ও ছাত্রলীগের সঙ্গে আন্দোলনকারীদের দফায় দফায় সংঘর্ষ হয়েছে।

বুধবার রাতে আন্দোলনের সমন্বয়কদের একজন আসিফ মাহমুদ তার ফেসবুক পোস্টে কর্মসূচি ঘোষণা করে লিখেছেন, “শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে ওপর পুলিশ, বিজিবি, র‍্যাব, সোয়াটের ন্যাক্কারজনক হামলা, খুনের প্রতিবাদ, খুনিদের বিচার, সন্ত্রাসমুক্ত ক্যাম্পাস নিশ্চিত ও এক দফা দাবিতে আগামীকাল ১৮ জুলাই সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা করছি।”

তিনি বলেন, ‘শুধুমাত্র হাসপাতাল ও জরুরি সেবা ব্যতীত কোনো প্রতিষ্ঠানের দরজা খুলবে না, অ্যাম্বুলেন্স ব্যতীত সড়কে কোনো গাড়ি চলবে না। সারাদেশের প্রতিটি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, প্রাইভেট বিশ্ববিদ্যালয়, মাদরাসা শিক্ষার্থীদের আহ্বান জানাচ্ছি, আগামীকালকের কর্মসূচি সফল করুন।’

বিজ্ঞাপন

শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবকদেরও আন্দোলনে অংশ নেওয়ার আহ্বান জানিয়ে আসিফ আরও বলেন, ‘আমাদের অভিভাবকদের বলছি, আমরা আপনাদেরই সন্তান; আমাদের পাশে দাঁড়ান, রক্ষা করুন। এই লড়াইটা শুধু ছাত্রদের না, দলমত নির্বিশেষে এ দেশের আপামর জনসাধারণের।’

প্রসঙ্গত, গতকাল দেশব্যাপী আন্দোলনের মাঝে পুলিশের গুলিতে শিক্ষার্থীসহ নিহত হন অন্তত সাত জন। এর পরিপ্রেক্ষিতে ঢাকা, রাজশাহীসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আজ দিনভর পুলিশ-শিক্ষার্থীর মাঝে সংঘর্ষ চলে। ক্যাম্পাসগুলোতে প্রবেশ করে পুলিশ-বিজিবি, র‍্যাব, আনসারসহ বিভিন্ন বাহিনী।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন