বিজ্ঞাপন

ইবি ভিসির বাসভবন ঘেরাও, ছাত্রলীগের কার্যালয় ভাঙচুর

July 17, 2024 | 10:36 pm

ইবি করেসপন্ডেন্ট

ইবি: ছাত্ররাজনীতি নিষিদ্ধ, আবাসিক হল খোলা ও শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের দাবিতে উপাচার্যের বাসভবন ঘেরাও করেছে ইসলামী বিশবিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

বুধবার (১৭ জুলাই) বিকেল সাড়ে চারটার দিকে তারা বাসভবন ঘেরাও করেন। এসময় উপাচার্যকে বাইরে এসে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলার আহ্বান জানান। পরে সমন্বয়কের নেতৃত্বে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের সঙ্গে সাক্ষাৎকার করেন। এসময় তারা বৃহস্পতিবার (১৮ জুলাই) সকালের মধ্যে হল খোলার আল্টিমেটাম দেন।

এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া, প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ড. বাকী বিল্লাহ বিকুল, প্রভোস্ট কাউন্সিলের সভাপতি অধ্যাপক ড. আসাদুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, বিকেল তিনটা থেকে লাঠি-সোটা হাতে ক্যাম্পাসের বটতলায় জড়ো হতে থাকেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। পরে সেখান থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়। এতে আট শতাশিক শিক্ষার্থী অংশ নেন। মিছিলটি ক্যাম্পাসের জিয়া মোড়ের দিকে গেলে সেখানে থাকা ইবি ছাত্রলীগের কার্যালয়ে ভাঙচুর করেন আন্দোলনকারীরা। পরে মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন হল ও সড়ক প্রদক্ষিণ করে উপাচার্যের বাসভবনের সামনে জড়ো হয়। সেখানে সোয়া চারটার দিকে উপাচার্যকে বের হয়ে আসতে আল্টিমেটাম দেন শিক্ষার্থীরা। এছাড়া ক্যাম্পাসে থাকা ছাত্রলীগের ব্যানার ছিঁড়ে ফেলেন আন্দোলনকারীরা।

বিজ্ঞাপন

এদিকে উপাচার্য বের না হলে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে আবারো বটতলায় জড়ো হন। পরে বিকেল পাঁচটায় আন্দোলনকারীদের একটি প্রতিনিধি দল উপাচার্যের সঙ্গে সাক্ষাতে যান। এদিকে বিকেল পৌনে পাঁচটার দিকে বটতলায় কোটা সংস্কার আন্দোলনে নিহতদের গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। পরে উপাচার্যের সঙ্গে সাক্ষাতকারী দল বটতলায় এলে সমাবেশ হয়। সমাবেশ শেষে সন্ধ্যা সাড়ে ৬টায় কর্মসূচি শেষ হয়।

আন্দোলনকারীরা বলেন, হঠাৎ করে হল বন্ধের সিদ্ধান্ত জুলুমের নামান্তর। আমরা কেনো অযৌক্তিক দাবি করিনি। আমরা উপাচার্যকে আল্টিমেটাম দিয়ে এসেছি। আগামীকাল (বৃহস্পতিবার) সকালের মধ্যে হল না খুললে আমরা আমাদের মত করে সিদ্ধান্ত নেব।

উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, সরকারি সিদ্ধান্তের আলোকে হল বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত পরিবর্তনটাও সময়সাপেক্ষ ব্যাপার। আমরা এ বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে বসে সিদ্ধান্ত নেওয়া হবে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, দেশের পরিস্থিতির আলোকে শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তার স্বার্থে অনির্দিষ্টকালের জন্য একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষণা করে ইবি প্রশাসন। এছাড়া শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দিয়েছে প্রশাসন। হলে অবস্থানরত ছাত্রদের বুধবার দুপুর একটা এবং ছাত্রীদের বৃহস্পতিবার সকাল ১০টার মধ্যে ছাত্রীদের হল ত্যাগ করতে বলা হয়েছে। তবে বিশ^বিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম চালু থাকবে। বুধবার পৌনে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ২৬৪ তম (জরুরী) সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত গৃহিত হয়।

সারাবাংলা/এনইউ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন