বিজ্ঞাপন

শিক্ষার্থীরা চাইলে আজকেই আলোচনায় বসতে রাজি: আইনমন্ত্রী

July 18, 2024 | 2:48 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কার নিয়ে চলমান আন্দোলনের পরিপ্রেক্ষিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে সরকার আলোচনায় বসতে চায় বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এই আলোচনার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, শিক্ষার্থীরা রাজি থাকলে আজকেই আলোচনায় বসবে সরকার।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুর পৌনে ৩টার দিকে এক ব্রিফিংয়ে আইনমন্ত্রী আনিসুল হক এ ঘোষণা দেন। তিনি জানান, শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসার জন্য তাকে এবং শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলকে দায়িত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, প্রধানমন্ত্রী তাদের (শিক্ষার্থী) এ প্রস্তাবকে অভিনন্দন জানিয়েছেন। তাদের এ প্রস্তাবের বিষয়ে প্রধানমন্ত্রী আইনমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীকে দায়িত্ব দিয়েছেন। তারা যদি আজ রাজি হয় তাহলে আমরা আজই বসতে রাজি আছি।

আইনমন্ত্রী বলেন, এই পরিপ্রেক্ষিতে আমরা দেখেছি এবং ভীষণভাবে পরীক্ষা-নিরীক্ষা ও পর্যালোচনা করেছি। এতে দেখা যায়, কোমলমতি যেসব শিক্ষার্থী কোটা বিরোধী আন্দোলন করছেন। যেহেতু সরকার তাদের দিক বিবেচনা করে এই দাবিগুলোতে রাজি হয়েছেন। আমার মনে হয়, আজকে থেকে তাদের আন্দোলন করার প্রয়োজন নাই। আমি সেই কারণে তাদের আহ্বান জানাচ্ছি, অনুরোধ করছি। একজন পিতৃতুল্য নাগরিক হিসেবে আমি তাদের অনুরোধ করছি—তারা যেন সহিংসতা বন্ধ করেন এবং এই আন্দোলন প্রত্যাহার বা স্থগিত করেন।

বিজ্ঞাপন

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আমিও আগেও বলেছি। এখনও বলছি মামলাটা আদালতে আছে, তাও সর্বোচ্চ আদালতে। আমরা অবশ্যই যখন এই মামলাটা শুনানি শুরু হবে তখন সরকার পক্ষ শুনানি এগিয়ে আনার একটা প্রস্তাব দেবে। আমরা যেহেতু সংস্কারের পক্ষে, তাই এই প্রস্তাব দেব। আমরা যেহেতু কোটা সংস্কারের পক্ষে সেহেতু আপনারা বলতে পারেন আমরা কোটা সংস্কারের পক্ষে এবং আমরা কোট সংস্কারের পক্ষে নীতিগতভাবে ঐকমত্য পোষণ করি।

সারাবাংলা/কেআইএফ/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন