বিজ্ঞাপন

কমপ্লিট শাটডাউনে হামলার শিকার সারাবাংলার হাবিবসহ ১৫ সাংবাদিক

July 18, 2024 | 7:13 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: কোটা সংস্কার আন্দোলনের ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচিতে হামলার শিকার হয়েছেন সারাবাংলা ডটনেটের সিনিয়র ফটো করেসপন্ডেন্ট হাবিবুর রহমানসহ অন্তত ১৫ সাংবাদিক। তাদের অনেকেই আন্দোলকারীদের ছোড়া ইটের আঘাতে এবং পুলিশের টিয়ারশেল ও রাবার বুলেটে আহত হন।

বিজ্ঞাপন

এ সময় আন্দোলনকারীরা সাংবাদিকদের ক্যামেরায় থাকা ছবি ডিলেট করতে বাধ্য করেন এবং কারও কারও ক্যামেরার কার্ড ছিনিয়ে নেন। বৃহস্পতিবার (১৮ জুলাই) রাজধানীর বিভিন্ন স্থানে হামলার শিকার হন এসব সাংবাদিকরা।

পেশাগত দায়িত্ব পালনকালে সারাবাংলা ডটনেটের সিনিয়র ফটো করেসপন্ডেন্ট হাবিবুর রহমান রাজধানীর শনির আখড়ায় হামলার শিকার হন। এদিন সকাল ৯টার দিকে শনির আখড়ায় আন্দোলনকারীরা তার ওপর হামলা করে। এ সময় তার ক্যামেরা ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে আন্দোলনাকারীরা। পরে ক্যামেরায় ধারণ করা সব ছবি ডিলেট করতে বাধ্য করেন।

শনির আখড়ার কাজলা এলাকায় অনলাইন নিউজ পোর্টাল সকাল-সন্ধ্যার সিনিয়র ফটো সাংবাদিক হারুনুর রশিদ রুবেলও হামলার শিকার হন। আন্দোলনকারীরা রুবেলকে মারধর করেন।

বিজ্ঞাপন

আন্দোলকারী ও পুলিশের সংঘর্ষ চলাকালে যাত্রাবাড়ীর টোল প্লাজা এলাকায় বাংলাদেশ প্রতিদিনের সিনিয়র ফটো সাংবাদিক রোহেত আলী রাজিব ইটের আঘাতে আহত হন। তিনি হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। ডেইলি সানের সিনিয়র ফটো সাংবাদিক রিয়াজ আহমেদও যাত্রাবাড়ীতে ইটের আঘাতে আহত হন। রামপুরায় মানবজমিনের ফটো সাংবাদিক জীবন আহমেদ রাবার বুলেটের আঘাতে আহত হন। তিনিও প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

যাত্রাবাড়ীতে পেশাগত দায়িত্ব পালনকালে ’৭১টিভির সিনিয়র রিপোর্টার নাদিয়া শারমিন ও তার ক্যামেরাম্যান ছররা গুলির আঘাতে আহন হন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন তিনি। রামপুরায় দায়িত্ব পালনকালে ডিবিসি নিউজের রিপোর্টার যুথী ফারহানা টিয়ার শেলের আঘাতে আহত হন।

রামপুরা বনশ্রী এলাকায় আন্দোলনকারীদের হামলায় গ্রিন টিভির প্রধান প্রতিবেদক এম এম সেকান্দার, বিশেষ প্রতিনিধি সাইফুল রুদ্র ও জ্যেষ্ঠ প্রতিবেদক মিজানুর রহমান আহত হামলার শিকার হন। তাদের ক্যামেরার কার্ড ছিনিয়ে নেওয়া হয়। মিরপুরে পুলিশের ছোড়া গুলিতে আহত হয়েছেন ফ্রিল্যান্স সাংবাদিক মুক্তাদির রশীদ রোমিও। তিনিও হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

বিজ্ঞাপন

প্রতিদিনের বাংলাদেশ’র স্পেশাল রিপোর্টার আলাউদ্দিন আরিফ রাবার বুলেটের আঘাতে আহত হন। তিনিও প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

রাজধানীর ইসিবি চত্বরে ইংরেজি দৈনিক দ্য বিজনেস স্ট্যান্ডার্ড’র বিশেষ প্রতিনিধি জসিম উদ্দিন আন্দোনকারীদের হামলার শিকার হন। জসিম উদ্দিন জানান, মোটরসাইকেলযোগে অফিসে আসার পথে সময় টেলিভিশনের সাংবাদিক মনে করে পেছন থেকে তাকে লাঠি দিয়ে আঘাত করে। তিনিও প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

এ ছাড়া, দৈনিক সমকাল’র ফটোগ্রাফার সাজ্জাদ নয়ন যাত্রাবাড়ীতে ইটের আঘাতে আহত হন। বার্তা সংস্থা ফেয়ার নিউজ এজেন্সি’র (এফএনএস) ফটোসংবাদিক সালাউদ্দিন মিরপুর ১০ নাম্বারে আহত হন। এনটিভির রিপোর্টার নজিবুর রহমান রামপুরা-বাড্ডা এলাকায় আহত হয়েছেন। তার হাত ভেঙে গেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন