বিজ্ঞাপন

কমপ্লিট শাটডাউন: চট্টগ্রামে সংঘর্ষে নিহত ২

July 18, 2024 | 8:35 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: দেশব্যাপী কমপ্লিট শাটডাউন বা সর্বাত্মক অবরোধ কর্মসূচি চলার সময় চট্টগ্রাম নগরীর বহাদ্দারহাটে কোটাবিরোধী আন্দোলনকারী ও পুলিশের সংঘর্ষে দুজন নিহতের তথ্য পাওয়া গেছে।

বিজ্ঞাপন

সংঘর্ষে আহত অবস্থায় উদ্ধার করে বৃহস্পতিবার (১৮ জুলাই) বিকেলে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

নিহতদের একজন মোহাম্মদ ইমাদ (১৮)। তিনি পটিয়া সরকারি কলেজের উচ্চমাধ্যমিকের দ্বিতীয় বর্ষের ছাত্র বলে জানা গেছে। আরেকজনের পরিচয় পাওয়া যায়নি। তার আনুমানিক বয়স ২২ বছর।

নগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (জনসংযোগ) তারেজ আজিজ সারাবাংলাকে বলেন, ‘আমরাও শুনেছি, সংঘর্ষের ঘটনায় দুজন মারা গেছে। এর বেশি কিছু এখনও জানি না।’

বিজ্ঞাপন

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) আলাউদ্দিন তালুকদার সারাবাংলাকে জানান, নগরীর বহদ্দারহাটে পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত অবস্থায় দুজনকে হাসপাতালে আনা হয়। কর্তব্যরত চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষা শেষে তাদের মৃত ঘোষণা করেছেন। তারা ‍গুলিবিদ্ধ হয়েছেন বলে চিকিৎসক জানিয়েছেন।

এর আগে, বৃহস্পতিবার সকাল ১০টার দিকে নগরীর বাকলিয়ায় শাহ আমানত সেতুর প্রবেশমুখ অবরোধ করে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক অচলের চেষ্টা করেন আন্দোলনকারীরা। পুলিশ তাদের সরিয়ে যানবাহন চলাচল স্বাভাবিক করার চেষ্টা করলে সংঘর্ষের সূত্রপাত হয়। পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট ছুঁড়ে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে মহাসড়ক সচল করে।

বিজ্ঞাপন

শাহ আমানত সেতু এলাকায় বাধা পেয়ে আন্দোলনকারীরা নগরীর বহদ্দারহাট মোড়ে গিয়ে অবস্থান নেন। সেখানে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করলে পুলিশ বাধা দেয়। এতে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটে। পুলিশের সঙ্গে তাদের দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়া ও ইট-পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। মুহুর্মুহু ককটেল বিস্ফোরণ ও গুলির শব্দে পুরো এলাকায় আতঙ্কজনক পরিস্থিতি তৈরি হয়। একপর্যায়ে আন্দোলনকারীরা বহদ্দারহাট পুলিশ বক্সে আগুন ধরিয়ে দেয়।

ফায়ার সার্ভিসের আগ্রাবাদ নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়েছে, সন্ধ্যা পৌনে ছয়টার দিকে বহদ্দারহাট পুলিশ বক্সে আগুন দেওয়ার ঘটনা ঘটে। কালুরঘাট ফায়ার সার্ভিস থেকে দুইটি ইউনিট আগুন নেভাতে যেতে চাইলেও আন্দোলনকারীদের বাধায় গাড়ি দুইটি আটকে ছিল। পরে পুলিশের নিরাপত্তায় একটি গাড়ি ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর কাজ করছে।

এদিকে বিকেল সাড়ে পাঁচটার দিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সহ-সমন্বয়ক খান তালাত মাহমুদ রাফি ফেসবুক স্ট্যাটাস দিয়ে কর্মসূচি সমাপ্ত ঘোষণা করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন