বিজ্ঞাপন

কাপ্তাই হ্রদে মাছ ধরা বন্ধ আরও ১৫ দিন

July 24, 2024 | 9:21 am

রাঙ্গামাটি: কাপ্তাই হ্রদে মাছ শিকার বন্ধের সময়সীমা বেড়েছে। আগামী ৮ আগস্ট বৈঠক করে হ্রদে মাছ শিকারের সিদ্ধান্ত নেওয়া হবে। আগামী বৃহস্পতিবার (২৫ জুলাই) হ্রদে মাছ আহরণ শুরু হওয়ার কথা থাকলেও এই সিদ্ধান্ত কার্যকর না হওয়ায় মাছ শিকার বন্ধের সময়সীমা বাড়লো আরও ১৫ দিন।

বিজ্ঞাপন

গতকাল মঙ্গলবার (২৩ জুলাই) বিকালে রাঙ্গামাটি জেলাপ্রশাসক কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

বৈঠকে জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান বলেন, ‘কাপ্তাই হ্রদের পানি পর্যাপ্ত না বাড়া ও সার্বিক পরিস্থিতির কারণে কাপ্তাই হ্রদে মাছ শিকার এখন বন্ধ থাকবে। আগামী ৮ আগস্ট আমরা বৈঠক করে মাছ আহরণ ও বন্ধ রাখার বিষয়ে সিদ্ধান্ত নেব।’

বৈঠকে রাঙ্গামাটি জেলাপ্রশাসক ও কাপ্তাই হ্রদ ব্যবস্থাপনা ও পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ মোশারফ হোসেন খানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বিএফডিসি রাঙ্গামাটি বিপণনকেন্দ্রের ব্যবস্থাপক কমান্ডার আশরাফুল ইসলাম ভূঁইয়া, রাঙামাটির অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জোবাইদা আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সাইফুল ইসলাম, মৎস্য ব্যবসায়ী নেতা উদয়ন বড়ুয়া ও মো. শুক্কুর, বিএফআরআইয়ের বৈজ্ঞানিক কর্মকর্তা ও উপজেলা মৎস্য অফিসারসহ অনেকে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, প্রতি বছরের পহেলা মে থেকে ৩১ জুলাই পর্যন্ত তিন মাস কাপ্তাই হ্রদে মাছ আহরণ বন্ধ রাখে জেলা প্রশাসন। কাপ্তাই হ্রদে কার্পজাতীয় মাছের সুষ্ঠু ও প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণে তিন মাস হ্রদে মাছ শিকার বন্ধ থাকে। যদিও এবছরও হ্রদে পানি স্বল্পতার কারণে মাছ শিকার বন্ধের সময়সীমা বাড়লো ১৫ দিন। বর্ধিত সময়েও পর্যাপ্ত পানি না বাড়লে আরেক দফা বন্ধের সিদ্ধান্ত হতে পারে বলে জানিয়েছে ব্যবসায়ীরা।

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন