বিজ্ঞাপন

পুঁজিবাজারে ব্যাপক দরপতন

July 24, 2024 | 3:40 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: টানা তিন দিন বন্ধ থাকার পর লেনদেন চালুর প্রথম দিনেই পুঁজিবাজারে ব্যাপক দরপতন হয়েছে। একইসঙ্গে দরপতনের পাশাপাশি আর্থিক ও শেয়ার লেনদেন তলানীতে নেমেছে।

বিজ্ঞাপন

বুধবার (২৪ জুলাই) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মাত্র ১৫৯ কোটি ৩৭ লাখ ৭৭ হাজার টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। একই অবস্থা দেশের অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

বাজার বিশ্লেষকদের মতে, দেশের রাজনৈতিক অস্থিরতার নেতিবাচক প্রভাব পড়েছে দেশের আর্থিক খাতে। বিশেষ করে কোটা আন্দোলনকে ঘিরে সারা দেশে ব্যাপক নাশকতা ও প্রাণহানির ঘটনায় জনমনে যে আতঙ্ক সৃষ্টি হয়েছে। তার প্রভার দেশের পুঁজিবাজারেও পড়েছে। ফলে টানা তিন দিন লেনদেন বন্ধ থাকার পর বুধবার পুঁজিবাজারে বড় দরপতন দিয়ে লেনদেন শুরু হয় এবং শেষ পর্যন্ত তা অব্যাহত থাকে।

এদিকে বুধবার ডিএসইতে ৩৯০ টি প্রতিষ্ঠানের ৪ কোটি ৩৪ লাখ ৭১ হাজার ১৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের শেযার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ২০টির। বিপরীতে দাম কমেছে ৩৫৫টির এবং ১৫টি শেয়ারের দাম অপরিবর্তিত থাকে।

বিজ্ঞাপন

এদিন বড় দরপতনের কারণে আর্থিক ও শেয়ার লেনদেনে ব্যাপক ধস নেমেছে। দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ১৫৯ কোটি ৩৭ লাখ ৭০ হাজার টাকা।

সারাবাংলা/জিএস/এনইউ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন