বিজ্ঞাপন

মালয়েশিয়াকে উড়িয়ে সেমিফাইনালের কাছাকাছি বাংলাদেশ

July 24, 2024 | 5:59 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

শ্রীলংকার বিপক্ষে ৭ উইকেটের বড় ব্যবধানে হেরে এশিয়া কাপ শুরু হয়েছিল বাংলাদেশ নারী ক্রিকেট দলের। তবে সেই হারের পর নিগার সুলতানা জ্যোতির দল ঘুরে দাঁড়িয়েছে দারুণভাবে। নিজেদের দ্বিতীয় ম্যাচে থাইল্যান্ডের বিপক্ষে দারুণ জয় পাওয়া বাংলাদেশ আজ মালয়েশিয়াকে স্রেফ উড়িয়ে দিয়েছে।

বিজ্ঞাপন

ব্যাট-বল দুই বিভাগেই প্রতিপক্ষকে নাস্তানাবুদ করে ১১৪ রানের বিশাল জয় পেয়েছে বাংলাদেশ নারী দল। এই জয়ে টুর্নামেন্টের সেমিফাইনালের পথে অনেকটাই এগিয়ে গেল বাংলাদেশ।

গ্রুপ ‘বি’ এর পয়েন্ট টেবিলে বাংলাদেশ দুই নম্বরে উঠে বসেছে। গ্রুপের অপর ম্যাচে শ্রীলংকার বিপক্ষে খেলবে থাইল্যান্ড। শক্তির বিচারে থাইল্যান্ডের চেয়ে অনেক এগিয়ে শ্রীলংকা। এই ম্যাচে শ্রীলংকা যদি প্রত্যাশিত জয়টা পায় তবে লংকানদের সঙ্গে সেমিফাইনালে চলে যাবে বাংলাদেশ। থাইল্যান্ড জিতলেও সুযোগ থাকবে বাংলাদেশের। কারণ এই মুহূর্তে  পয়েন্ট টেবিলের তিন নম্বরে থাকা থাইল্যান্ডের চেয়ে রান রেটে অনেক এগিয়ে বাংলাদেশ।

বুধবার (২৪ জুলাই) শ্রীলংকার ধর্মশলায় টস জিতে ব্যাটিং করতে নেমে ১৯২ রানের পাহাড় গড়ে বাংলাদেশ। পরে বাংলাদেশের বোলিংটাও হয়েছে দাপুটে। ইনিংসের দ্বিতীয় বলেই উইকেট এনে দেন অভিজ্ঞ পেসার জাহানারা আলম।

বিজ্ঞাপন

সেই থেকেই নিয়মিত বিরতিতে উইকেট তুলে নিয়েছে বাংলাদেশ। সেই সঙ্গে প্রতিপক্ষের রানের চাকাও সচল হতে দেয়নি। নিয়মিত উইকেট হারিয়ে ২০ ওভারে ৮ উইকেটে ৭৭ রানেই থেমে গেছে মালয়েশিয়া। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ২টি উইকেট পেয়েছেন নাহিদা আক্তার। আর বাকি পাঁচ উইকেট পেয়েছেন পাঁচ বোলার মিলিয়ে।

এর আগে ওপেনার মুর্শিদা খাতুন ও অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির দুর্দান্ত দুটি হাফ সেঞ্চুরিতে বিশাল সংগ্রহ গড়ে বাংলাদেশ।

বিজ্ঞাপন

টস জিতে আগে ব্যাটিং নেন বাংলাদেশ অধিনায়ক নিগার সুরতানা। উইকেট ব্যাটিংয়ের জন্য বেশ দারুণ ফলে নিগারের ব্যাটিং নেওয়াটা অনুমিতই ছিল।

ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই তুলনামূলক ‘দুর্বল’ মালয়েশিয়ার বোলিং আক্রমণের ওপর চাড়াও হন বাংলাদেশের দুই ওপেনার। ওপেনিং জুটিতে ৭ ওভারে ৬২ রান তোলেন দুই ওপেনার দিলারা আক্তার ও মুর্শিদা খাতুন। দিলারা ২০ বলে ৩৩ রান করে ফিরলে ক্রিজে আসেন অধিনায়ক নিগার সুলতানা।

তিনে নেমে মুর্শিদার সঙ্গে দুর্দান্ত একটা জুটি গড়ে তোলেন নিগার। দ্বিতীয় উইকেটে ৫৬ বলে ৮৯ রান তোলেন দুজন। ৫৯ বলে ১০টি চার ১ টি ছয়ে ১৭তম ওভারে ৮০ রান করে ফেরেন মুর্শিদা।

তারপর ব্যাটে ঝড় আরও বাড়ে নিগারের। ২০ ওভার শেষে ৩৭ বলে ৬২ রানে অপরাজিত ছিলেন বাংলাদেশ অধিনায়ক। ইনিংসে চার মেরেছেন ৫টি, ছক্কা ২টি। তার সঙ্গে ৪ বলে ৬ রানে অপরাজিত  ছিলেন রোমানা আহমেদ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন