বিজ্ঞাপন

বন্ধ দেশের সকল হল, সিনেমা ব্যবসার ক্ষতি কয়েক কোটি

July 24, 2024 | 6:01 pm

আহমেদ জামান শিমুল

কোটা আন্দোলনের কারণে ছড়িয়ে পড়া সহিংসতার কারণে সরকার শুক্রবার (১৯ জুলাই) থেকে সারা দেশে কারফিউ জারি করে। ফলে অন্যান্য ব্যবসায়িক প্রতিষ্ঠানের মত দেশের সকল সিনেমা হল বন্ধ করে দেয় মালিকরা। আর এতে ক্ষতিগ্রস্থ হয়েছে ঈদে মুক্তি পাওয়া সকল সিনেমার প্রযোজক ও হল মালিক।

বিজ্ঞাপন

এবারের ঈদে মোট পাঁচটি ছবি মুক্তি পেয়েছে─‘তুফান’, ‘রিভেঞ্জ’, ‘ডার্ক ওয়ার্ল্ড’, ‘ময়ূরাক্ষী’, ‘আগন্তুক’। হল মালিকরা জানিয়েছেন, কোরবানির ঈদ থেকে তারা ব্যবসায়িক সফলতা পেয়েছিলেন। নতুন করে আশার মুখ দেখেছিলেন। কিন্তু দেশের সার্বিক পরিস্থিতির কারণে তাদের সিনেমা হল বন্ধ রাখতে হচ্ছে। এ ধরণের ধাক্কা অপ্রত্যাশিত। তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। একই কথা বলেছেন প্রযোজকরা।

চলচ্চিত্র প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক আওলাদ হোসেন উজ্জ্বল সারাবাংলা বলেছেন, যেহেতু কারফিউয়ের মধ্যে সিনেমা হল চালানোর অনুমতি নেই তাই আমরা হল বন্ধ রেখেছি। তাছাড়া দেশের ইন্টারনেট পরিস্থিতি এখনো পুরোপুরি স্বাভাবিক হয়নি। তাছাড়া এখন সবগুলো হল ডিজিটাল সিস্টেমে চলে। তাই হলের সার্ভারে কোন ছবি লোড কিংবা রিসিভ করা সম্ভব হবে না যদি না ইন্টারনেটের গতি স্বাভাবিক করা হয়।

তিনি জানান, বর্তমান পরিস্থিতি দেশের চালু দেড় শতাধিক সিনেমা হল বন্ধ রয়েছে। এতে আর্থিক ক্ষতির পরিমাণ কয়েক কোটি টাকা। শুক্রবার সার্বিক পরিস্থিতি নিয়ে হল মালিকদের সমিতির তরফ থেকে পরবর্তী করণীয় নির্দেশনা দেওয়া হবে।

বিজ্ঞাপন

দেশের সবচেয়ে বড় মাল্টিপ্লেক্স চেইন স্টার সিনেপ্লেক্সের জ্যেষ্ঠ বিপণন কর্মকর্তা মেসবাহ উদ্দিন জানান, দর্শক কম থাকায় ১৮ ও ১৯ জুলাইয়ের সকল শো তারা বাতিল করেছিলেন। এছাড়া ২০ জুলাই থেকে কারফিউয়ের কারণে হল বন্ধ। তিনি বলেন, আমাদের অধিকাংশ টিকেট বিক্রি হয় অনলাইনে। যার কারণে ইন্টারনেট পরিস্থিতি স্বাভাবিক হওয়া ছাড়া হল খুলে খুব একটা লাভ হবে না। তাছাড়া আমরা দেশের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক হওয়ার অপেক্ষায় আছি। কারণ সবার আগে আমাদের কাছে দর্শকদের নিরাপত্তা আগে।

তিনি আরও বলেন, শো বন্ধ করার আগে আমাদের হলে দেশি ‘তুফান’ ৫ম সপ্তাহে এসে ৪৫টি শো চলছিল। বেশিরভাগ শো হাউজফুল যাচ্ছিল। হলিউডের ‘ডেসপিকেবল মি ফোর’ ছবিটিও প্রচুর দর্শক পাচ্ছিল। ব্যবসায়িক ক্ষতির পরিমাণ আমরা এখনও হিসেব করিনি।

ঈদে সবচেয়ে ভালো ব্যবসা করছিল ‘তুফান’। ছবিটির প্রযোজক শাহরিয়ার শাকিল বলেন, ‘আমাদের ব্যবসায়িক ক্ষতি তো কিছুটা হয়েছে। সবগুলো শো হাউজফুল যাচ্ছিল। দেশের এ পরিস্থিতিতে সকল ব্যবসায়ীই কম-বেশি ক্ষতিগ্রস্থ হয়েছেন। তবে আমরা মনে করি, আমাদের ক্ষতির চেয়ে ছাত্রদের যে ক্ষতি হয়েছে তা অপূরণীয়।’

বিজ্ঞাপন

তিনি জানান, তার ছবিটি দেশে এ মুহূর্তে আপাতত প্রদর্শন বন্ধ থাকলেও বিশ্বের ১৫টি দেশে চলছে।

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন