বিজ্ঞাপন

সংঘাত-নাশকতা: চট্টগ্রামে ২৭ মামলায় গ্রেফতার ৭০০

July 24, 2024 | 6:44 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: কোটা সংস্কারের আন্দোলনকে কেন্দ্র করে চট্টগ্রামে পানি উন্নয়ন বোর্ডের কার্যালয়ে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় একটি মামলা দায়ের হয়েছে। এ নিয়ে নগরীতে সংঘাত ও হতাহতের ঘটনায় ১৬টি মামলা দায়ের হল। এছাড়া আন্দোলনকে কেন্দ্র করে নাশকতার ঘটনায় জেলার বিভিন্ন থানায় আরও ১১টি মামলা দায়ের হয়েছে।

বিজ্ঞাপন

পুলিশ জানিয়েছে, নগরী ও জেলায় দায়ের হওয়া মোট ২৭টি মামলায় বুধবার (২৪ জুলাই) সকাল পর্যন্ত সাতশ’র বেশি আসামি গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে অধিকাংশই সরকার বিরোধী ‘নাশকতার’ রাজনীতির সঙ্গে জড়িত বলে পুলিশের দাবি।

নগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (এডিসি-মিডিয়া) কাজী মো. তারেক আজিজ সারাবাংলাকে জানিয়েছেন, গত ১৮ জুলাই পানি উন্নয়ন বোর্ডের কার্যালয়ে আন্দোলনকারীদের হামলা, ভাংচুর এবং কার্যালয়ে সামনে থাকা একাধিক মোটর সাইকেল পুড়িয়ে দেয়ার ঘটনায় সংস্থার এক কর্মকর্তা বাদী হয়ে চান্দগাঁও থানায় একটি মামলা দায়ের করেছেন। বুধবার (২৪ জুলাই) দায়ের হওয়া এ মামলায় ৫০০ থেকে ৭০০ জন অজ্ঞাতনামা ব্যক্তিকে আসামি করা হয়েছে।

নগরীতে দায়ের হওয়া ১৬টি মামলার মধ্যে পাঁচলাইশ থানায় ছয়টি, কোতোয়ালী থানায় চারটি, বাকলিয়া থানায় একটি, চান্দগাঁও থানায় চারটি এবং খুলশী থানায় একটি মামলা দায়ের হয়েছে। এসময় মামলায় গত ২৪ ঘন্টায় ৪৬ জনসহ গত এ পর্যন্ত ৩৭৩ জনকে গ্রেফতার করা হয়েছে।

বিজ্ঞাপন

চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার আবু তৈয়ব মো. আরিফ হোসেন সারাবাংলাকে বলেন, ‘কোটাবিরোধী আন্দোলনের সময় হাটহাজারীতে বিআরটিএ’র ডিপোতে বাসে অগ্নিসংযোগসহ আরও কয়েকটি উপজেলায় ছোটখাট নাশকতার ঘটনা ঘটেছে। আমরা সেগুলো প্রতিরোধ করেছি। এসব ঘটনায় মোট ১১টি মামলা দায়ের হয়েছে। গত পাঁচদিনে গ্রেফতার করা হয়েছে ৩৩০ জনকে। এদের মধ্যে অনেকেই সরকার বিরোধী নাশকতার রাজনীতির সঙ্গে যুক্ত।’

কোটা সংস্কারের দাবিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ধারাবাহিক আন্দোলন গত ১৬ জুলাই থেকে চট্টগ্রামে সহিংসতায় রূপ নেয়। এরপর থেকে ১৯ জুলাই পর্যন্ত লাগাতার সংঘাতের ঘটনা ঘটে নগরীতে। সংঘাতে ছয়জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন শতাধিক।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এনইউ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন