বিজ্ঞাপন

দেশকে ঐক্যবদ্ধ করতে নির্বাচন থেকে সরে এসেছি: বাইডেন

July 25, 2024 | 11:44 am

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এক ভাষণে ২০২৪ সালের মার্কিন নির্বাচন থেকে নিজেকে প্রত্যাহার করে ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসকে সমর্থন করার ঐতিহাসিক সিদ্ধান্ত ব্যাখ্যা করেছেন।

বিজ্ঞাপন

বুধবার (২৪ জুলাই) প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর পর ওভাল অফিস থেকে দেওয়া তার প্রথম ভাষণে ৮১ বছর বয়স্ক বাইডেন জোর দিয়ে বলেছেন, গণতন্ত্র রক্ষা করা যে কোনো উপাধির চেয়ে গুরুত্বপূর্ণ।

আমেরিকান জনগণের জন্য এই ভাষণ ছিল নির্বাচন থেকে সরে দাঁড়ানোর কারণ সরাসরি বাইডেন থেকে শোনার প্রথম সুযোগ। তিনি সপ্তাহের পর সপ্তাহ বলে এসেছেন তিনি বিশ্বাস করেন, ডনাল্ড ট্রাম্পকে হারানোর জন্য তিনিই সব চেয়ে ভাল প্রার্থী।

ট্রাম্পকে তিনি দেশের গণতন্ত্রের জন্য মারাত্মক হুমকি বলে বর্ণনা করেন। প্রেসিডেন্ট হিসেবে তার একমাত্র মেয়াদ ইতিহাস কীভাবে মূল্যায়ন করবে, সেটা ঠিক করার সুযোগ এই ভাষণ বাইডেনকেও দেয়।

বিজ্ঞাপন

তিনি বলেন, আমাদের গণতন্ত্র রক্ষার পথে কোনো কিছু, কোনো কিছুই আসতে পারে না। এবং ব্যক্তিগত অভিলাষও না।

বাইডেন বলেন, আমি এই দায়িত্বকে সম্মান করি, কিন্তু আমি আমার দেশকে বেশি ভালবাসি।

এর আগে, ২৭ জুন ট্রাম্পের সঙ্গে টেলিভিশন বিতর্কে দুর্বল পারফরমেন্সের পর থেকে সরে দাঁড়ানোর জন্য ডেমোক্র্যাটদের চাপ প্রতিহত করেছেন বাইডেন। তিনি এক পর্যায়ে বলেন, আমি নির্বাচন থেকে সরে দাঁড়াবে কিনা, এটি নির্ভর করে একমাত্র ঈশ্বরের ওপর। কেবল ঈশ্বরই আমাকে আটকাতে পারেন। আর কেউ না।।

বিজ্ঞাপন

তবে বুধবার দল ও দেশের জনগণকে ঐক্যবদ্ধ করতেই ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের দৌড় থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন বলে জানান তিনি। বাইডেন তার ভাষণে বলেন, আমি সিদ্ধান্ত নিয়েছি, সামনে অগ্রসর হওয়ার সবচেয়ে ভাল পথ হচ্ছে পরবর্তী প্রজন্মের হাতে দায়িত্ব দেওয়া। আমাদের জাতিকে ঐক্যবদ্ধ করার সেটাই সব চেয়ে ভাল পথ।

দলের করা জনমত জরীপে দেখা যায় বাইডেন রিপাবলিকান দলের ট্রাম্পের কাছে নভেম্বরে পরাজিত হতে পারেন এবং তার সাথে অন্যান্য নির্বাচনে ডেমোক্র্যাটদের সম্ভাবনাও নস্যাৎ হতে পারে। জরীপের পরিসংখ্যান নিয়ে অনেক চিন্তা-ভাবনার পর বাইডেন তার সিদ্ধান্ত নেন।

তিনি বলেন, আমেরিকার মহান দিক হচ্ছে, এখানে রাজা বা স্বৈরশাসকরা শাসন করে না। জনগণ করে। ইতিহাস আপনাদের হাতে। আপনাদের হাতেই আছে ক্ষমতা। আমেরিকার আদর্শ – আপনার হাতেই আছে।

আগামী ৫ নভেম্বরের নির্বাচন থেকে নিজেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত সামাজিক মাধ্যমে ঘোষণা দেওয়ার পর এটাই ছিল জনসমক্ষে বাইডেনের প্রথম দীর্ঘ বক্তব্য।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন