বিজ্ঞাপন

শিথিল কারফিউতে রাজধানীতে তীব্র যানজট

July 25, 2024 | 3:57 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: টানা ৭২ ঘণ্টার সাধারণ ছুটি শেষে বুধবার (২৪ জুলাই) সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চার ঘণ্টা সরকারি-বেসরকারি বিভিন্ন অফিস-আদালতের কার্যক্রম শুরু হয় সারাদেশে।

বিজ্ঞাপন

এরই ধারাবাহিকতায় টানা দ্বিতীয় দিনের মতো বৃহস্পতিবারও (২৫ জুলাই) সকাল ১১টা থেকে চার ঘণ্টার জন্য শুরু হয় বিভিন্ন শ্রেণিপেশার মানুষের পেশাগত জীবনের কর্মযজ্ঞ। সবার চলাচলের সুবিধার জন্য রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে চলমান কারফিউ সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল করা হয়। ফলে স্বাভাবিক হতে শুরু করে নাগরিক জীবন। এর সঙ্গে পাল্লা দিয়ে এই কারফিউ শিথিলের সময়ে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানের সড়ক ও মহাসড়কও ফিরে আসছে স্বরূপে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) রাজধানীর বিভিন্ন স্থানে দেখা গেছে তীব্র যানজট। উত্তরা হাউজবিল্ডিং, বিমানবন্দর এলাকা, বাড্ডা, নর্দ্দা, রামপুরা, মহাখালী, সায়েদাবাদ, খিলগাঁও, মিরপুরসহ বিভিন্ন স্থানে তীব্র যানজটে দীর্ঘক্ষণ আটকে ছিল গাড়ি।

সরেজমিনে রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, এ দিন সকাল থেকেই রাস্তায় গাড়ির সংখ্যা বেড়েছে। তবে নির্ধারিত সময়ে কারফিউ শিথিল হওয়ার সময়ে সবাই একসঙ্গে বের হওয়ার কারণে বিভিন্ন স্থানে যানজট দেখা দেয়। একইসঙ্গে বিভিন্ন স্থানে সেনাবাহিনীর সদস্যদের বসানো চেকপোস্ট ও একমুখী যান চলাচলের কারণেও জ্যাম বেড়েছে।

বিজ্ঞাপন

তেজগাঁও জোনের সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক) হাশিস কুমার দাস জানান, অফিস-আদালত খুলে দেওয়ায় সকাল থেকেই সড়কে প্রচুর যানবাহনের চাপ রয়েছে। অনেক জায়গায় একমুখী সড়কে যাতায়াত করতে হচ্ছে বিভিন্ন গণপরিবহণ ছাড়াও ব্যক্তিগত কার, মাইক্রো ও অ্যাম্বুলেন্সও।

উল্লেখ্য, সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সংঘাত-সহিংসতার পরে শুক্রবার (১৯ জুলাই) থেকে দেশব্যাপী সাধারণ ছুটির পাশাপাশি কারফিউ জারি করা হয়। মোতায়েন করা হয় সশস্ত্র বাহিনী। বেসামরিক প্রশাসনকে এখনও সহায়তা করে যাচ্ছে সেনাবাহিনী। প্রথম দিন দুই ঘণ্টা শিথিল করা হয় কারফিউ। পরদিন তিন ঘণ্টা শিথিল ছিল। তবে জেলাভেদে এই বিরতি কমবেশি হয়েছে।

মঙ্গলবার (২৩ জুলাই) জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে জানায়, বুধবার ও বৃহস্পতিবার সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিসের জন্য বেলা ১১টা থেকে বেলা ৩টা পর্যন্ত অফিস সময় নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এনইউ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন