বিজ্ঞাপন

‘কারফিউ তুলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিন, গণগ্রেফতার বন্ধ করুন’

July 25, 2024 | 6:36 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশীদ ফিরোজ কারফিউ তুলে নিয়ে জনজীবনে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার দাবি জানিয়েছেন। বৃহস্পতিবার (২৫ জুলাই) এক বিবৃতিতে তিনি এই দাবি জানান।

বিজ্ঞাপন

বিবৃতিতে কমরেড ফিরোজ ছাত্রদের দাবি মেনে নিয়ে অবিলম্বে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের নির্যাতন বন্ধ, নিরাপত্তা নিশ্চিত ও শিক্ষাঙ্গনে ছাত্রলীগের সন্ত্রাস দখলদারিত্ব বন্ধ করে গণতান্ত্রিক ক্যাম্পাস প্রতিষ্ঠার দাবি জানান।

আন্দোলনে অংশগ্রহণকারী হাসপাতালে ভর্তি হওয়া আহত ছাত্র-জনতার চিকিৎসা সংকটে গভীর উদ্বেগ প্রকাশ করে বিবৃতিতে বলা হয়, আহতদের মধ্য থেকে প্রতিদিনই মৃত্যুর খবর আসছে। জনমনে ধারণা, পত্রিকায় প্রকাশিত সংখ্যার চেয়ে প্রকৃত মৃত্যুর সংখ্যা আরও বেশি। ফলে এ সংশয় দূর করতে হতাহতদের প্রকৃত সংখ্যা প্রকাশ ও হত্যাকাণ্ডের বিচার, নিহতদের উপযুক্ত ক্ষতিপূরণ, আহতদের সুচিকিৎসা দাবি জানান।

বিবৃতিতে তিনি স্কুল-কলেজের নিরীহ শিক্ষার্থীসহ হাজার হাজার বিরোধী রাজনৈতিক নেতাকর্মীদের গণগ্রেফতারের প্রতিবাদ জানিয়ে অবিলম্বে তা বন্ধ করে গ্রেফতারকৃতদের মুক্তির দাবি জানান। এ ছাড়া উদ্ভুত রাজনৈতিক সংকটের জন্য সরকারের ব্যর্থতাকে দায়ী করে তাদের পদত্যাগ করে সংকটের রাজনৈতিক সমাধানের দাবি জানানো হয়।

বিজ্ঞাপন

বিবৃতিতে গত কয়েকদিনে ছাত্র আন্দোলনে নিহতদের স্মরণে শুক্রবার (২৬ জুলাই) দেশব্যাপী বাম জোট, বাংলাদেশ জাসদ ও ফ্যাসিবাদবিরোধী বাম মোর্চার ঐক্যবদ্ধ শোক মিছিলের কর্মসূচি সফল করার জন্য সবার প্রতি আহ্বান জানানো হয়।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন