বিজ্ঞাপন

হত্যাযজ্ঞ ও রক্তপাতের চিত্র প্রকাশ করুন: আ স ম রব

July 25, 2024 | 7:26 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ইন্টারনেট বন্ধ করে ছাত্র হত্যার পরিকল্পনাকারীদের গ্রেফতারের দাবি জানিয়েছেন জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। তিনি বৃহস্পতিবার (২৫ জুলাই) এক বিবৃতিতে এ দাবি জানান।

বিজ্ঞাপন

আ স ম রব বলেন, ‘ক্ষমতাসীন সরকার দেশের নাগরিকদের হত্যা করে লাশের সংখ্যা প্রকাশ করার প্রয়োজন বোধ করে না, বরং ছাত্র হত্যাকে বিজয় হিসেবে বিবেচনা করছে। এরইমধ্যে নিহতদের পরিচয় জানার প্রকৃত প্রচেষ্টা না করেই ২১ জনকে বেওয়ারিশ হিসেবে দাফন করেছে। কোটা সংস্কার নিয়ে অভূতপূর্ব ছাত্র মহাজাগরণকে কেন্দ্র করে সরকার অগণিত নির্মম হত্যাকাণ্ড ও অজস্র রক্তপাত সংঘটিত করেছে।’

আন্দোলনের তীব্রতায় ভীত হয়ে অনুপ্রবেশকারী ঢুকিয়ে সরকার নাশকতার নীল-নকশা বাস্তবায়ন করেছে। এখন সন্ত্রাসী হামলার বয়ান দিয়ে অগণিত মানুষকে হত্যার দায় আড়াল করার অপকৌশল গ্রহণ করেছে।

ক্ষমতা সংহত করার স্বার্থে, আন্দোলন স্তব্ধ করার নামে নিজ দেশের নাগরিকদের নানা অজুহাতে হত্যা করে সন্তুষ্টি জ্ঞাপন করা কোনো রাষ্ট্রের কর্তব্য হতে পারে না। সরকারের উদ্দেশ্য ও লক্ষ্য হচ্ছে— প্রতিশোধমূলক, নিবৃত্তিমূলক নয়।

বিজ্ঞাপন

বিবৃতিতে তিনি দাবি করেন— ছাত্রদের শান্তিপূর্ণ আন্দোলনে কতোজন হত্যাকাণ্ডের শিকার হয়েছে, তাদের সংখ্যা, নাম ও ঠিকানা দ্রুত প্রকাশ করতে হবে; আবু সাঈদ-সহ নিহতদের স্মরণে ‘জাতীয় শোক’ পালন করা; প্রতিটি হত্যাকাণ্ডের জন্য দায়ীদের চিহ্নিত করে আইনুনাগ ব্যবস্থা নেওয়া; অবিলম্বে সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিয়ে সব ছাত্রদের নিরাপদ পরিবেশ নিশ্চিত করা; নির্বিচার গ্রেফতারসহ সব হয়রানি বন্ধ করা; কারফিউ প্রত্যাহার করতে হবে।

সারাবাংলা/এএইচএইচএইচ/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন